জীবনে পজিটিভ থাকাই তাঁর মূল মন্ত্র, পরিদর্শকের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে অভিনেতা সায়ন্ত মোদক

সৃজিতা ব্যানার্জী
প্রকাশিত: 17/04/2022   শেষ আপডেট: 19/09/2022 12:25 a.m.
instagram.com/theconfusedbox

অনুগামীদের নিয়েই তাঁর বৃহৎ পরিবার! খোলামেলা আড্ডায় টেলি অভিনেতা সায়ন্ত মোদক

বাকি আছে এখনো, তাঁর সেরাটা দিতে! ছোটবেলায় কি বাধ্য ছিলেন নাকি দুষ্টু? কেই-বা তাঁর অনুপ্রেরণা? দশ বছর বয়সেই বা কোন ইচ্ছে দানা বেঁধেছিল তাঁর মনে? অভিনেতা সায়ন্ত মোদকের অন্দরমহলে খোঁজ করলো টিম পরিদর্শক।

১) পয়লা বৈশাখ কেমন কাটলো? একজন শিল্পীর প্রতি দিনই হয় নতুন করে গড়ে ওঠার দিন, পয়লা বৈশাখে এমন কোন শপথ নিলে নাকি, নিজেকে অভিনেতা হিসেবে আরো এগিয়ে নিয়ে যাওয়ার জন্য?
  • পয়লা বৈশাখের সারাটা দিনই কাজ করে কেটে গেল। সকালে শুটিং ছিল, তারপর ব্যান্ড কোলাবরেশনের কাজ ছিল। আমি যে ইউটিউব ভ্লগিং করি, তার কাজও ছিল। তবে ব্যস্ত থাকলেও, বেশ ভালোই কেটেছে দিনটা। জন্মদিন হোক বা অন্য কোনো অনুষ্ঠান, আমার কাজ করে কাটাতে ভালোই লাগে। শপথ সেভাবে কিছু নেওয়া হয়নি। তবে ভগবানের কাছে প্রার্থনা এটাই, যেন এমন করেই এগিয়ে যেতে পারি।
২) অভিনয় জীবনের শুরু কিভাবে?
  • অভিনয়ে কাজ কিভাবে শুরু হয় যদি জিজ্ঞেস করো, তাহলে সেটা শুরু হয় খুব নাটকীয় ভাবে। অনেক চেষ্টা করেছিলাম, অডিশন দিয়েছিলাম, কিন্তু কিছুই হয়নি। একদিন হঠাৎ এক বন্ধুর ফোন এলো, জানতে পারি যে একটা হিন্দি সিরিয়ালের রিমেক হচ্ছে, সেখানে হিরোকে নাকি আমার মতো দেখতে! সেই জন্য কালার্স বাংলার (Colors Bangla) প্রোগ্রামার আমাকে খুঁজছেন। ডাক পেলাম, অডিশন দিলাম এবং সিলেক্ট হলাম। প্রথম কাজ 'কাজল লতা' (Kajal Lata) , রাজ চক্রবর্তী (Raj Chakrabarty) প্রোডাকশনের।
৩) প্রথম প্রথম কি কি জটিলতা এবং সহযোগিতার সম্মুখীন হতে হয়েছে?
  • জটিলতা প্রথমে আসেনি, খুব স্মুথলি যাচ্ছিল। বেশ কয়েকটা কাজ করার পর, আর কাজ পেলাম না। প্রায় দেড় বছরের মতো বেশি ফাঁকা ছিলাম। এরই মাঝে ইউটিউব চ্যানেল খুলি।
৪) অভিনেতা সায়ন্তর পথ চলাকে, কিভাবে বিশ্লেষণ করতে চাও?
  • সেরাটা আসা, এখনো বাকি! (লাজুক হাসি)
৫) বাড়িতে কে কে আছেন? অভিনয় জীবনে তোমার অনুপ্রেরণা কে ছিলেন?
  • বাড়িতে বাবা-মা আছেন, আমার সঙ্গে আমার পরিবার খুব ঘনিষ্ঠ। দাদু, মামা, মাসি সবার সঙ্গে প্রায়ই দেখা হয়। বন্ধুদের মধ্যে যেমন আড্ডা হয়, তেমন আমার পরিবারের প্রতিটি মানুষের সঙ্গেই সময় কাটে। আমাদের দেখলে বোঝা যাবে না যে, পারিবারিক আড্ডা হচ্ছে নাকি বন্ধু মহলের আড্ডা হচ্ছে!

অভিনয় করতে অনুপ্রেরণা পাই শাহিদ কাপুরকে দেখে। এছাড়া শাহরুখ খানের জন্য আমি 'পাগল'!

৬) 'ছাত্র' সায়ন্ত কেমন ছিল?
  • ক্লাস সেভেন অব্দি খুবই বাধ্য ছিলাম, কিন্তু তারপর বেশ দুষ্টু হয়ে উঠি।
৭) এতদিনের অভিনয় জীবনে, তোমার অভিনীত কোন চরিত্রটি সায়ন্তর মত?

-এখনো পর্যন্ত করা কোন চরিত্রই সায়ন্তর মতো নয়...(একটু ভেবে) তবে 'কাজল লতা'র 'আবীর' চরিত্রটির ভালোবাসার জন্য লড়া ব্যাপারটা, কিছুটা সায়ন্তর মত।

৮) অভিনয় জীবনে প্রথম দিনের অভিজ্ঞতা কেমন ছিল?

-খুব ভালো ছিলো, সারা জীবন মনে থাকবে। পুরো ইউনিট খুব ভালো ছিল। নার্ভাস ছিলাম, কিন্তু সবাই প্রথম শর্ট দেওয়ার পরে এত অ্যাপ্রিশিয়েট করেছিলেন যে, মনেই হয়নি সেদিন আমার প্রথম দিন ছিল!

৯) তোমার তো অনুগামী সংখ্যা অগুনতি, তাঁদের দেওয়া এমন কোন উপহার বা মুহূর্ত আছে, যা তোমায় আনন্দ দিয়েছিল?
  • 'ম্যাটেরিয়ালিস্টিক' ভালো লাগাটা খুব সাময়িক। প্রথমে ভালো লাগে, কিন্তু তারপর ফিকে হয়ে যায়। যে ভালোবাসাটা রোজ পাই আমি, তার থেকে দামি আর কিছু নেই। রোজ অগুনতি মেসেজ আসে আমার ভিডিওগুলো নিয়ে। প্রত্যেকে নিজের মত করে তাঁদের বক্তব্য প্রকাশ করেন। কোন ভিডিও তাঁদের কেমন লেগেছে, ভিডিও কবে আসবে, ভিডিও না পেলে তাঁদের ভালো লাগে না, এই ভালোবাসার থেকে বড় পাওনা আর কিছু হতে পারে না।
১০) জীবনে আমাদের বিভিন্ন টানাপোড়েন দিয়ে যেতে হয়, তোমার কাছে জীবনে এগিয়ে যাওয়ার মূলমন্ত্র কি?

-জীবনে চড়াই-উৎরাই আসবেই। কোনোটাকেই বেশি গভীর ভাবে না নিয়ে, পাত্তা না দিয়ে নিজের কাজ করে যাও, মানুষকে আনন্দ দিয়ে যাও। এটাই আমার মন্ত্র।

১১) অবসর সময় কিভাবে কাটাও?

-যেহেতু আমি ভ্লগিং করি, তাই অবসর সময় বলতে কিছু নেই। আমি ওটাও কনটেন্ট হিসেবে শুট করি। ভিডিও এডিট করতে ভালো লাগে বেশি, সেটাই করি।

১২) 'ভ্রমণপ্রিয়' সায়ন্ত তো সামাজিক মাধ্যমে বেশ সক্রিয়, সম্প্রতি সিকিম থেকে ঘুরে এলে। তোমার ড্রিম ডেস্টিনেশন কি? কোন জায়গায় গিয়ে তুমি একাত্ম হতে পারো?
  • নিউইয়র্কের 'টাইমস স্কোয়ারে' (Times Square, New York) দাঁড়িয়ে থাকতে চাই, এটা দশ বছর বয়সী সায়ন্তর ইচ্ছে ছিল। ওটা পূরণ করার জন্য আমাকে যেতেই হবে। এখনকার সায়ন্তর তো সারা দুনিয়া ঘোরার ইচ্ছে।
১৩) তোমার অনুগামীদের উদ্যেশ্যে যদি কিছু বলো
  • যেভাবে খারাপ সময়েতেও ওঁরা আমার পাশে থেকেছেন, তাঁদের উদ্দেশ্যে এটাই বলব, যেন এভাবেই তাঁরা আমার সঙ্গে থাকেন। যাঁদের সঙ্গে কোনদিন দেখাই হয়নি, তাঁরা যেভাবে খারাপ সময়তে আমায় উৎসাহ যুগিয়েছেন, সাহস দিয়েছেন, তাঁদের জন্য আমি নিজেকে খুব ভাগ্যবান মনে করি। তাঁরাই আমার 'এক্সটেন্ডেড' পরিবার।