"স্যালাইন গার্গেল" করেই হবে সোয়াবহীন করোনা পরীক্ষা, সময় লাগবে মাত্র ৩ ঘন্টা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/05/2021   শেষ আপডেট: 29/05/2021 9:38 p.m.

এই টেস্ট কিট তৈরি করেছে CSIR NEERI সংস্থা

চলতি বছরের এপ্রিল মাসের প্রথম সপ্তাহ থেকে ভারতের বুকে আছড়ে পড়েছে করোনা ভাইরাস (Corona Virus) সংক্রমণের দ্বিতীয় ঢেউ। এই দ্বিতীয় ঢেউয়ের আঘাতে রীতিমতো নাজেহাল গোটা দেশবাসী। সংক্রমনের গগনচুম্বী রূপ দেখে উদ্বেগে রয়েছে সকলেই। এই পরিস্থিতিতে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে এত পরিমান সংক্রমনের পরীক্ষা করা। এই বিষয়ে এবার স্বস্তির খবর শোনা লোক একদল গবেষক। তারা নতুন একটি পদ্ধতি আবিষ্কার করেছে যার মাধ্যমে করোনা টেস্ট খুব কম সময় এবং খুব কম খরচে সম্পন্ন হবে। এতদিন ধরে অ্যান্টিজেন টেস্ট বা rt-pcr টেস্টে সোয়াব দিয়ে গলায় বা নাকের ভিতর নমুনা সংগ্রহ করা হত। এই কাজের জন্য লাগত প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মী। কিন্তু করোনা টেস্ট করার জন্য সোয়াবহীন পদ্ধতি আবিষ্কার করল নাগপুর ন্যাশনাল এনভারমেন্ট ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট (CSIR NEERI)। ইতিমধ্যেই তাদের নতুন আবিষ্কারের ছাড়পত্র দিয়েছে আইসিএমআর (ICMR)।

কি করে কাজ করে নতুন টেস্ট কিট?

১) প্রথমে টেস্ট কিট কিনলে সেখানে স্যালাইন যুক্ত একটি টিউব পাওয়া যাবে। করোনা পরীক্ষার জন্য সেই স্যালাইন মুখে নিয়ে গার্গেল করতে হবে ১৫ সেকেন্ড। তারপর মুখের স্যালাইনটি একটি নলে সংগ্রহ করতে হবে।

২) পরবর্তী ধাপে স্যালাইন টিউব পরীক্ষাগারে নিয়ে যাওয়া হবে। সেখানে এই নমুনার সাথে একটি বাফার মেশানো হবে। বাফার মেশানোর পর ৩০ মিনিট ঘরের তাপমাত্রায় রাখতে হবে এবং তারপর ৯৮ ডিগ্রী সেন্টিগ্রেড উষ্ণতায় ৬ মিনিট গরম করতে হবে। এই প্রক্রিয়া সম্পন্ন করলে নমুনার আরএনএ পাওয়া যাবে। তারপর তার rt-pcr পরীক্ষা করা হবে।

৩) তারপর মাত্র ৩ ঘন্টার মধ্যে এই পরীক্ষার রেজাল্ট পাওয়া যাবে।

কি সুবিধা নতুন পদ্ধতিতে?

আগে করোনা টেস্ট করতে গেলে কোন প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীকে নাক বা গলা থেকে সোয়াব গিয়ে নমুনা সংগ্রহ করতে হতো। এর জন্য ওই কর্মীকে একটি পিপিই কিট ব্যবহার করতে হত। এছাড়া সোয়াব সংগ্রহ করা বেশ সময়সাপেক্ষ এবং খরচসাপেক্ষ। কিন্তু এবার থেকে যে কোন সাধারণ মানুষ গার্গেল করে তার নমুনা পরীক্ষা করতে পাঠিয়ে দিতে পারবে। এর ফলে সময় এবং খরচ দুই বেঁচে যাবে।