Monkeypox: একাধিক যৌনসঙ্গী? সতর্ক থাকার পরামর্শ দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/07/2022   শেষ আপডেট: 28/07/2022 12:23 p.m.
https://commons.wikimedia.org/w/index.php?curid=6314378

পুরুষদের একাধিক যৌনসঙ্গী মাঙ্কিপক্সের ঝুঁকি বাড়ায়, জেনে নিন বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ

করোনার (Corona Virus) পর এবার নয়া আতঙ্ক মাঙ্কিপক্স (Monkeypox)। গত কয়েক দিনের রিপোর্টের পর অন্তত তেমনই আতঙ্কের কথা শোনাচ্ছেন একাংশ। ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) মাঙ্কিপক্স নিয়ে স্বাস্থ্য জরুরি অবস্থা জারি করেছে । পৃথিবীর বিভিন্ন দেশে ইতিমধ্যেই সতর্কতা জারি হয়েছে।

মাঙ্কিপক্সে কারা আক্রান্ত হচ্ছেন বেশি? বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি রিপোর্ট বলছে, পুরুষদের মধ্যে এই ভাইরাস ছড়াচ্ছে বেশি। আক্রান্তদের একটা বড় অংশ পুরুষ। তাঁদের গড় বয়স চল্লিশের নীচে। এছাড়া সমকামী পুরুষদের মধ্যেই দ্রুত ছড়াচ্ছে এই মারণ ভাইরাস।

এর কারণ কী? লাগামছাড়া যৌনতা মাঙ্কিপক্সের কারণ হয়ে উঠতে পারে। এমনই সতর্কবার্তা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একাধিক যৌনসঙ্গী, অনিয়ন্ত্রিত যৌন জীবন সংক্রমণ ছড়ানোর অন্যতম কারণ। বিশেষ করে সমকামীদের সতর্ক করছে হু। সমীক্ষায় দেখা গেছে, সমকামী ও উভকামী পুরুষদের মধ্যেই সংক্রমণ বেশি ছড়াচ্ছে। একাধিক পার্টনার, ঘনিষ্ঠ মেলামেশা, সঙ্গম থেকে সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ছে।

মাঙ্কিপক্স আফ্রিকার কিছু অংশে দ্রুত ছড়াচ্ছে, যেখানে মানুষ ইঁদুর বা ছোট প্রাণীর কামড়ের মাধ্যমে সংক্রমিত হয়েছে। এটি সাধারণত মানুষের মধ্যে সহজে ছড়িয়ে পড়ে না।কিন্তু এই বছর ১৫ হাজারের বেশি কেস রিপোর্ট করা হয়েছে যে দেশগুলিতে বিস্ময়ের বিষয় এই রোগটি সেইসব দেশে আগে দেখা যায় না। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে, বেশিরভাগ সংক্রমণ পুরুষদের সঙ্গে যৌন সম্পর্কযুক্ত পুরুষদের মধ্যে ঘটেছে, যদিও স্বাস্থ্য কর্মকর্তারা জোর দিয়েছিলেন যে যে কেউ ভাইরাসে আক্রান্ত হতে পারে।

মাঙ্কিপক্স কি কেবল বাঁদর কিংবা হনুমানের শরীর থেকে ছড়ায়? বিশেষজ্ঞদের অভিমত, ঠিক তেমন ভাবে বলা সম্ভব নয়। কেবল হনুমান কিংবা বাঁদরের শরীর থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়ে তেমনটা ভাবা ভুল হবে। মূলত পশুদের কামড় কিংবা আঁচড় থেকে মানুষের শরীরে এই ভাইরাসের সংক্রমণ ঘটতে পারে। সেক্ষেত্রে কাঠবিড়ালি, ইঁদুর প্রভৃতি প্রাণীর তীক্ষ্ণ দাঁতের কামড় থেকেও ছড়িয়ে পড়তে পারে। আর একটি গবেষণায় উঠে এসেছে মাঙ্কিপক্স আক্রান্ত ব্যক্তিদের সঙ্গে যৌনমিলনের ফলেও অপর ব্যক্তির শরীরে এই ভাইরাসের সংক্রমণ হতে পারে।

এই ভাইরাসের লক্ষণ কী? সাধারণ বসন্তের মতো লক্ষণ তো আছেই অর্থাৎ গায়ে গুটি গজিয়ে ওঠা। জ্বর, গায়ে ব্যথা তো আছেই। গায়ে, হাতে-পায়ে, মুখে বসন্তের মতো বড়বড় গুটি বেরোতে পারে। অনেকটা ফোস্কার মতো সেই গুটি। যন্ত্রণাদায়ক তো বটেই, সঙ্গে দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা। একটি গবেষণায় বলা হয়েছে, আক্রান্তদের ১০ শতাংশের পর্যন্ত মৃত্যু হতে পারে। একদিকে করোনার জন্য গোটা বিশ্বে ত্রাহি ত্রাহি রব উঠেছে, তার উপর এই নতুন আতঙ্কে কাবু গোটা বিশ্বই।