মাত্র ৩০ সেকেন্ডে শেষ করা যাবে করোনা ভাইরাসকে?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/09/2020   শেষ আপডেট: 19/09/2020 3:39 p.m.

এক বিশেষ অতিবেগুনি রশ্মি প্রয়োগে সম্ভব - দাবি আমেরিকার গবেষণাপত্রে

মানুষ যেভাবে পারছে চেষ্টা করছে করোনা ভাইরাস থেকে দূরে দূরে থাকতে। হাত ধোয়া, নিজেকে স্যানিটাইজ করা, চারিদিক স্যানিটাইজ করা কি না করছে বাঁচার জন্য। কিন্তু সমস্যা তো আছেই, বেশি স্যানিটাইজার ব্যবহারে ক্ষতি হচ্ছে স্কিনের। আবার ঘর কিংবা অফিস স্যানিটাইজ করার জন্য নিম্নমানের স্যানিটাইজার ব্যবহার করলে অন্য রোগে অসুস্থ হওয়ার ভয়। এইসবের মধ্যে আশার আলো দেখাচ্ছে আমেরিকা।

সম্প্রতি আমেরিকান জার্নাল অফ ইনফেকশন কন্ট্রোল পত্রিকায় প্রকাশিত এক গবেষণাপত্র দাবি করছে তাঁদের গবেষণায় ৩০ সেকেন্ডে করোনা ভাইরাস খতম করার পথ পাওয়া গেছে। তাঁরা জানাচ্ছেন ২২২ ন্যানোমিটার তরঙ্গদৈর্ঘ্য (web length) যুক্ত এক বিশেষ অতিবেগুনি রশ্মি (ultra violet ray) কোনো জনবহুল জায়গাতেও ৯৯.৭% করোনা ভাইরাস মারতে সক্ষম। এই রশ্মি প্রয়োগের আরও সুবিধা হচ্ছে এটা মানুষের ত্বক ভেদ করতে পারে না। ফলে কোনো জনবহুল জায়গা স্যানিটাইজ করার জন্য এই রশ্মি অব্যর্থ হয়ে উঠতে পারে।

এই রশ্মির আরেক প্রকারভেদ আছে। তার তরঙ্গদৈর্ঘ্য ২৫৪ ন্যানোমিটার। সেটা মানুষের ত্বকে ক্ষতি করলেও তাতে করোনা ভাইরাস সম্পূর্ণভাবে শেষ হয়ে যায়। তাই ফাঁকা ঘর স্যানিটাইজ করার জন্য ২৫৪ ন্যানোমিটারের অতিবেগুনি রশ্মি টি বেশি কার্যকর হবে।