দুটি ডোজের ব্যবধানের হিসাব কি বৃদ্ধি করছে ডেল্টা প্রজাতির সংক্রমন? গবেষণায় প্রশ্নের মুখে কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/06/2021   শেষ আপডেট: 05/06/2021 3:50 p.m.
By Agência Brasília - https://www.flickr.com/photos/64586261@N02/50869701263/, CC BY 2.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=99227217

বর্তমানে ভারতে কোভিশিল্ডের প্রথম ডোজ নেওয়ার ১২-১৬ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ পাওয়া যায়

কিছুদিন আগে করোনা ভাইরাসের (Corona Virus) আলফা ভেরিয়েন্ট দাপট দেখাচ্ছিল। কিন্তু কয়েক সপ্তাহের মধ্যেই আলফা ভেরিয়েন্টকে ছাপিয়ে বেশি পরিমাণে সংক্রামিত হতে থাকে করোনার ডেল্টা প্রজাতি। এখনও অব্দি গোটা ভারতে করোনার ডেল্টা (Delta) প্রজাতি দিল্লিতে (Delhi) সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে। তবে এখানেই প্রশ্ন উঠছে যে করোনার দুটি টিকার মধ্যে ডোজের ব্যবধান বাড়ানোর জন্যই কি সংক্রমনের প্রকোপ বাড়ছে? এই বিষয়ে ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজির গগনদীপ কঙ্গ বলেছেন, "ডেল্টা প্রজাতির ফলে যে গুরুতর রোগ হয় তার বিরুদ্ধে কোভিশিল্ড ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে আমাদের কাছে পর্যাপ্ত কোন তথ্য নেই। তাই কোনো পরিবর্তনের দরকার কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য আমাদের নীতি এবং মডেল পর্যালোচনায় প্রয়োজন রয়েছে।"

সম্প্রতি জানা গিয়েছে ভারতে আলফা ভেরিয়েন্ট থেকে ডেল্টা প্রজাতিতে আক্রান্ত রোগীরা হাসপাতালে ভর্তি হয়েছে। ডেল্টা অর্থাৎ B.1.617.2 প্রজাতির সংক্রমণ রোখা বেশ কঠিন। এই প্রজাতির ফলে গুরুতর অসুস্থ হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। এমনকি টিকার প্রথম ডোজ নেওয়ার পর আক্রান্তের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা রয়েছে। ল্যানসেটের একটি গবেষণা জানিয়েছে, যাঁরা ফাইজার বায়োএনটেক টিকার দুটি ডোজ পেয়েছেন, তাঁদের শরীরে যে অ্যান্টিবডি তৈরি হয়েছে তা আলফা প্রজাতির থেকে ডেল্টাকে ৫.৮ গুন কম রুখতে পারে। ডেল্টার মতো একইরকমভাবে টিকার কম কার্যকারিতা দেখা গিয়েছিল গামা প্রজাতির ক্ষেত্রেও। সেই তথ্য অনুযায়ী এটা স্পষ্ট যে টিকার দুটি ডোজের মধ্যে ব্যবধান কম রাখতে হবে। নতুবা বেশি সংখ্যক মানুষের টিকাকরনের জন্য দুটি ডোজের ব্যবধান বাড়িয়ে দিলে ডেল্টা প্রজাতির ক্ষেত্রে স্বল্পকালীন সময়ে টিকার কার্যকারিতা হ্রাস পাবে। প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে ভারতে কোভিশিল্ডের প্রথম ডোজ নেওয়ার ১২-১৬ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ পাওয়া যাবে।