কোভিড ভ্যাকসিন নিয়ে সুস্থের চেয়ে অসুস্থ হলেন খোদ চিকিৎসক! জানালেন অভিজ্ঞতা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/12/2020   শেষ আপডেট: 26/12/2020 8:19 p.m.

অসাড় হয়ে পড়ছে জিভ, শুরু হচ্ছে চুলকানি

করোনার ত্রাসে গোটা বিশ্ব। ক্রমশ আক্রান্তের সংখ্যা বাড়লেও মেলেনি ভ্যাকসিনের খোঁজ। তবে ইতিমধ্যেই ব্রিটেনে শুরু হয়েছে গন টিকাকরণ। আর তাতে আস্থা রেখেই অতিরিক্ত ১০০ কোটি কোভিড ভ্যাক্সিন ডোজ পেতে ফাইজারের সঙ্গে বুধবার চুক্তি পাকা করেছে আমেরিকা।

কিন্ত তার মধ্যেই এই টিকার পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে অ্যালার্জির প্রাদুর্ভাব দেখা দেওয়ায় ক্লিনিক্যাল ট্রায়ালের আয়োজন করতে টিকা উৎপাদক সংস্থার সঙ্গে আলোচনায় বসল আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউটস অফ হেল্থ (NIH)। 

"করোনার প্রতিষেধক নেওয়ার কিছুক্ষণের মধ্যেই শুরু শরীর জুড়ে হচ্ছে চুলকানি, এমনকি অ্যালার্জির জেরে শরীরের বেশ কিছু অংশ লাল হয়ে যায়। অসাড় হয়ে পড়ছে জিভ।" এমনই অস্বস্তিকর অভিজ্ঞতার কথা জানিয়েছেন এক চিকিৎসক।

সংবাদ সংস্থা সিএনএন সূত্রে জানা গিয়েছে, ফাইজারের টিকার প্রভাবে অ্যালার্জির অনুপাত অন্য যে কোনও কোভিড ভ্যাক্সিনের তুলনায় বেশি বলে উদ্বেগ প্রকাশ করেছেন অপারেশন ওয়ার্প স্পিড'র প্রধান বৈজ্ঞানিক ডক্টর মনসেফ স্লাউই।

উল্লেখ্য, ব্রিটেনে গন টিকাকরণ শুরু হওয়ার দুই দিনের মধ্যেই খবর মিলেছিল, যাদের শরীরে অ্যালার্জির ইতিহাস আছে তাদের এই টিকাতে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। এমনকি দুই ব্রিটিশ স্বাস্থ্যকর্মী অসুস্থ হয়ে পড়ার পরেই ফাইজারের টিকা সম্পর্কে ব্রিটেনের ন্যাশনাল হেল্থ সার্ভিস'র উদ্দেশে সতর্কতামূলক পরামর্শ জারি করেছিল মেডিসিনস অ্যান্ড হেল্থকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি (MHRA)।