বাবা ছেলের আদুরে গান, 'তুমি আমার হিরো' মুক্তি পেতে চলেছে শীঘ্রই

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/12/2022   শেষ আপডেট: 06/12/2022 6:46 a.m.
instagram.com/aroyfloyd

মিঠুন চক্রবর্তী এবং দেব অভিনীত 'প্রজাপতি' ছবির প্রথম গান মুক্তির অপেক্ষায়

শিশুরা যতই পিতৃক্রোড়ে সুন্দর লাগুক না কেন, সন্তান বড় হওয়ার সঙ্গে তাঁরাই কিন্তু অভিভাবক হয়ে ওঠে। মা বাবার সকল অনিয়মের হিসেব রাখে তাঁরা। যে হাত একদিন তাঁদের আশ্রয় দিয়েছে, সেই হাতই বার্ধক্যে সন্তানরা শক্ত করে ধরে রাখে। এমনটা ফুটে উঠেছে অভিজিৎ সেন (Avijit Sen) পরিচালিত 'প্রজাপতি' (Projapati) ছবিতে। এই ছবিতে বাবা এবং ছেলের চরিত্রে অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty) এবং দেব (Dev Adhikari) । তাঁদেরই নানারকম মিষ্টিমধুর মুহুর্ত পরিচালক অঙ্কন করেছেন রুপোলি পর্দায়। খুব শীঘ্রই মুক্তি পাবে এই ছবির গান 'তুমি আমার হিরো' (Tumi Amar Hero)।

আমাদের জীবনে, আমাদের সবচেয়ে প্রিয় 'সুপারহিরো' কিন্তু নিঃসন্দেহে আমাদের বাবা। এই ছবিতেও সেই আবেগের ব্যতিক্রম হয়নি। গানটির নাম 'তুমি আমার হিরো' দেখেই অনুমান করা যাচ্ছে, এখানে বাবার প্রতি ছেলের মনোভাব আবর্তিত হয়েছে। গানের প্রথম ঝলকে দেখা যাচ্ছে, সময়ের ঘড়ি উল্টেছে! বাবাই যেন এখন শিশু, এবং ছেলেই যেন তাঁর অভিভাবক। এই মিষ্টি সম্পর্কে যেমন রয়েছে স্নেহ, ভরসা, আগলে রাখা, ঠিক তেমনই রয়েছে শাসন। দেবের চরিত্রটি যেন এখন মিঠুনের চরিত্রের অভিভাবক। তাই মিঠুন ছেলের আড়ালে ধূমপান করলেও, ছেলের উপস্থিতিতে ভিরমি খেয়ে যান। ফলে বয়সের বার্ধক্যে, সন্তান এবং অভিভাবকের সমীকরণও পরিবর্তিত হয়, অর্থাৎ তাঁরা একে অপরের স্থান পরিবর্তন করে নেয়!

আবার বাবারও ছেলের সঙ্গে, ছেলের মত করেই জীবনের প্রতি মুহুর্ত বাঁচার জীবনীশক্তি প্রকট হয়ে ওঠে। তাই শারীরিক যন্ত্রণা বাধ সাধলেও তাঁরা নিজেরাই নিজেদের ছন্দে একসঙ্গে কোমর দুলিয়ে ওঠেন। অনুপম রায়ের (Anupam Roy) কণ্ঠে এই গানটি আরও বেশি 'এনার্জেটিক' হয়ে উঠেছে। পরিচালক একেবারে ঘরোয়া একটি প্রেক্ষাপট, অতি যত্নের সঙ্গে, আবেগের সঙ্গে পরিবেশন করেছেন। আগামী ২৩ ডিসেম্বর বড় পর্দায় আসতে চলেছে 'প্রজাপতি'। এই ছবিতে মমতা শঙ্কর (Mamata Shankar), কৌশানী মুখার্জী (Koushani Mukherjee), শ্বেতা ভট্টাচার্যসহ (Sweta Bhattacharya) অনেক পরিচিত মুখকে দেখা যাবে।