সম্পন্ন হল 'বিনোদিনী'র শুটিং! সামাজিক মাধ্যমে আবেগঘন পোস্ট রুক্মিণীর

সৃজিতা ব্যানার্জী
প্রকাশিত: 22/03/2023   শেষ আপডেট: 22/03/2023 5:54 p.m.
instagram.com/rukminimaitra

এই প্রথম 'পিরিয়ডিক ড্রামা' এ নামভূমিকায় অভিনয় করেছেন রুক্মিণী মৈত্র

নাট্য জগতে তাঁর অবদান যেমন অতুলনীয়, তেমনই তাঁকে নিয়ে চর্চারও যেন বিরাম নেই। চিরকাল তিনি আলোচনার শীর্ষে থাকতেন। তাই তাঁর জীবনকে রুপোলি ক্যানভাসে ফোটাতে উদ্যত হতে চান যেকোনও পরিচালক। তিনি, নটি বিনোদিনী। পরিচালক রাম কমল মুখার্জী (Ram Kamal Mukherjee) এই চর্চিত নটির জীবনী নিয়ে আসছেন বড় পর্দায়। ছবির নাম 'বিনোদিনী' (Binodiini)। নাম ভূমিকায় রুক্মিণী মৈত্র (Rukmini Maitra)। একেবারে চেনা ছকের বাইরে ধরা দিতে চলেছেন অভিনেত্রী। পরিচালক এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, এটি যে হুবহু নটি বিনোদিনীর জীবন তুলে ধরা হয়েছে, তা কিন্তু নয়। বরং তাঁর মঞ্চে আগমন, সেখান থেকে নিজেকে সরিয়ে আনা, জীবনের নানা চড়াই উৎরাইয়ের নির্যাস নিয়েই বুনন করেছেন ছবির গল্প। বেশিরভাগটাই লেখকের কল্পনাপ্রসূত। সম্প্রতি সম্পন্ন হল এই ছবির নির্মাণ পর্ব।

পরিচালক রুক্মিণীর প্রসঙ্গেও প্রশংসায় পঞ্চমুখ। এই ছবির কাজ অতিমারীর আগে শুরু হয়েছিল। অতিমারীতে কাজ স্থগিত থাকলেও রুক্মিণী কিন্তু 'বিনোদিনী' হয়ে ওঠার প্রচেষ্টায় কোনও কমতি রাখেননি। বই পড়া থেকে তখনকার নটিদের শরীরী ভাষা, শাস্ত্রীয় নৃত্য, সবকিছুকেই তিনি রপ্ত করেছেন। সবচেয়ে বড় কথা, খুব সম্প্রতিই এই ছবির পরিচালক বাদে প্রায় অধিকাংশ কলা কুশলী ধুম জ্বরে আক্রান্ত হন। স্বয়ং রুক্মিণীর উঠেছিল ১০৩ জ্বর। ফলে ছবি নির্মাণের কাজ সাময়িক ভাবে স্থগিত হয়।

সদ্য সম্পন্ন হল 'বিনোদিনী'র প্রস্তুতি পর্ব। সামাজিক মাধ্যমে (Social Media) আবেগঘন স্মৃতি চারণ করলেন খোদ রুক্মিণী। এই ছবিতে কাজ করতে গিয়ে তিনি উপলব্ধি করেছেন, নারীরা ইস্পাতের চেয়েও শক্তিশালী, হীরের চেয়েও উজ্জ্বল, এমনকী মহাসমুদ্রের মত গভীর তাঁদের হৃদয়। তিনি যদি এমন এক উপস্থাপনার সাক্ষী না হতেন, তাহলে জীবনে অনেক কিছু না পাওয়া থেকে যেত তাঁর। বিভিন্ন প্রতিকূলতা দিয়ে তাঁর এই সফর সম্পন্ন হলেও, এটিই তাঁর অভিনয় জীবনের একটি বিশেষ কাজের নিদর্শন হয়ে থাকবে। তাঁর কথায়, 'বিনোদিনী' কোনও নির্দিষ্ট একজন নারীর জীবনের প্রতিফলনই নয়, বিনোদিনী আমরা সবাই! 'দেব এন্টারটেইমেন্ট ভেঞ্চর্স' (Dev Entertainment Ventures) নিবেদিত এই ছবি শীঘ্রই আসবে বড় পর্দায়।