অবশেষে মুক্তি পাবে 'দ্য কাশ্মীর ফাইলস', জট কাটলো বিতর্কের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/03/2022   শেষ আপডেট: 09/03/2022 8:54 p.m.
facebook.com/TheKashmirFiles

শত চাপানউতোর এর পর, অবশেষে প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে বিবেক রঞ্জন অগ্নিহোত্রীর 'দ্য কাশ্মীর ফাইলস'

বলিউডে এই মুহূর্তে চর্চার শিরোনামে থাকা 'দ্য কাশ্মীর ফাইলস' (The Kashmir Files) ইতিমধ্যে, IMDB এর তালিকাতেও প্রথম স্থানের মুকুট পরিধান করেছে।

facebook.com/TheKashmirFiles

বিবেক রঞ্জন অগ্নিহোত্রির (Vivek Ranjan Agnihotri) এই ছবির পথ চলা, সুগম ছিল না! কোভিডকালীন পরিস্থিতির শিকার হওয়ার দরুন, মুক্তির তারিখ পিছিয়েছিলো, নতুন করে ১১ ই মার্চ মুক্তির তারিখ ঘোষণা করলে, মুক্তির আগেই শুরু হয় এই ছবি নিয়ে জোর তরজা! উত্তরপ্রদেশের জনৈক ব্যক্তি, ইন্তেজার হুসেন সৈয়দ অভিযোগ আনেন , ' দ্য কাশ্মীর ফাইলস' মুসলমানদের ভাবাবেগ কে আহত করছে।কিন্তু এ কথা মানতে নারাজ পরিচালক থেকে প্রযোজক সকলেই। সম্প্রতি, ছবিটির বিরুদ্ধে আনা অভিযোগটি, খারিজ করেছে বোম্বে হাইকোর্ট।

কাশ্মীরি পণ্ডিতদের (Kashmiri Pandits) দুর্দশা, ১৯৯০ সালে গণহত্যা হল এই ছবির ভিত! প্রযোজক তথা ছবির অভিনেত্রী পল্লবী যোশী ছবিটিকে স্পর্শকাতর হিসেবে সম্বোধন করে বলেছেন, ' আমরা কাশ্মীরকে শুধু রাজনৈতিক দৃষ্টিতে দেখেছি , আমরা কাশ্মীরকে শুধুমাত্র অশান্ত এলাকা হিসেবে গ্রহণ করেছি। আমরা কাশ্মীরের গুলমার্গ, শোনমার্গ, শ্রীনগর, ছাড়া চতুর্থ স্থান সম্পর্কে জানিনা। কিন্তু এর বাইরেও অনেক কিছু আছে । দুর্ভাগ্যবশত ভারত এবং পাকিস্তান ১৯৪৭ সালের বিভাজনের মধ্য দিয়ে গিয়েছিল, কয়েক মাস পর সবকিছু স্থিতিশীল হলেও, কাশ্মীর এর বাইরে বেরোতে পারেনি'।

তিনি আরও যোগ করেছেন, 'আমরা এখনো এমন একটিও ছবি দেখিনি যেখানে মুসলিম দৃষ্টিভঙ্গি দেখায়, এবং সেইসাথে ১৯৯০ সালের পরে জন্মগ্রহনকারী মানুষ ও শিশুদের গল্প দেখায়! তারা কোন পরিস্থিতির মধ্য দিয়ে যান, সেই নিয়ে কোনো চলচিত্র কি তৈরি হয়েছে?'

ছবিটির ট্রেলার মুক্তি পেতেই আলোড়ন ফেলেছে সাংস্কৃতিক মহলে।

ছবিটিতে অভিনেতাদের পাল্লাও নেহাত হালকা না! অনুপম খের, মিঠুন চক্রবর্তীর মত তাবড় তাবড় অভিনেতাদের পাল্লা ভারী করেছেন দর্শন কুমার, পল্লবী যোশী, পুনিত ইসার প্রমুখ।অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত ও তার টুইটার হ্যান্ডেলে ট্রেলার পোস্ট করে বাহবা জানিয়েছেন।এখন কেবল মুক্তির সঙ্গে দেখার অপেক্ষা, সংস্কৃতিপ্রিয় মানুষ, এই কাশ্মীর এর সাথে কতটা একাত্ম হতে পেরেছেন..