সাধক রামপ্রসাদ সেনের জন্মতিথিতে, হালিশহরে উপস্থিত সদলবলে 'মানবজমিন'

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/12/2022   শেষ আপডেট: 28/12/2022 1:21 p.m.
instagram.com/parambratachattopadhyay

ইহকালের কর্ম এবং পরকালের প্রাপ্তির দ্বন্দ্বে আবর্তিত হয়েছে শ্রীজাত বন্দ্যোপাধ্যায় পরিচালিত 'মানবজমিন'

প্রায় তিনশো বছর আগে জন্মেছিলেন সাধক রামপ্রসাদ সেন। তাঁর শাক্ত সাধনা তাঁকে জীবনের এক বিশেষ দর্শনের দিকে চালনা করে। আপাত দৃষ্টিতে সহজ সরল লাগলেও, গুঢ় অর্থবাহী তাঁর গানগুলি সময়কে অতিক্রম করেও সমানভাবে জনপ্রিয় হয়ে থাকে। কবি শ্রীজাত বন্দ্যোপাধ্যায় (Srijato Bandyopadhyay) পরিচালিত প্রথম ছবির নাম হল, রামপ্রসাদের গানের নামে। 'মানবজমিন' (Manobjomin) , এই কথাটি ব্যবহার করেন এই শাক্ত সাধক। তাই তাঁর জন্মতিথিতে সমগ্র 'মানবজমিন' উপস্থিত হয়েছিলেন তাঁর জন্মস্থান হালিশহরে।

গ্রামের এক অবৈতনিক বিদ্যালয়ের জমি প্রতিস্থাপন নিয়ে এই ছবির গল্প আবর্তিত হয়েছে। যেখানে বাবা ছেলের ভূমিকায় অভিনয় করেছেন বর্ষীয়ান অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায় (Paran Bandopadhyay) এবং পরমব্রত চট্টোপাধ্যায় (Parambrata Chattopadhyay)। পরমব্রত চান, বিয়ের পিঁড়ি থেকে বাঁচতে গ্রামের নাবালিকা শিশুদের নিয়ে একটি বিদ্যালয় গড়ে তুলতে। কিন্তু অর্থাভাব বাধ সাধে। অপরদিকে তাঁর বাবা তাঁর 'রক্ত জল করা' অর্থ দিয়ে চান স্বর্গের জমি কিনতে। ছেলের স্বপ্নের 'মানবজমিন' এর ওপর প্রতিষ্ঠিত অবৈতনিক বিদ্যালয়ের জন্য একটা পয়সাও দান করতে তিনি রাজি নন। এখানেই প্রকট হয়ে ওঠে ইহকাল ও পরকালের দ্বন্দ্ব। ইহকালে থেকেও ইহকালের স্বাদ আস্বাদন না করে, মানুষ এক নিরাকার পরকালের ভাবনায় উন্মত্ত হন। ছবিতে 'মন রে কৃষিকাজ জানো না' গানটি গেয়েছেন শ্রেয়া ঘোষাল (Shreya Ghoshal) এবং অরিজিৎ সিং (Arijit Singh)। ইতিমধ্যেই তাঁদের আবেগী কণ্ঠের ভক্তিরসে মিশে গেছেন মানুষ। রামপ্রসাদের মত সাধকের গান গাওয়া, সত্যিই সহজ কথা নয়, সেখানে এই দুই শিল্পী নিজেদের সমস্তটা উজাড় করে দিয়েছেন।

রামপ্রসাদের জন্ম হয়েছিল হালিশহরে, আজ থেকে তিনশো বছর আগে। তাই সম্প্রতি তাঁর জন্মতিথি উপলক্ষে এই ছবির কলাকুশলীরা উপস্থিত হয়েছিলেন হালিশহরে। সেখানে হয়েছে এই ছবির 'মিউজিক লঞ্চ' ও। অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় তারই কিছু মুহুর্ত ভাগ করে নিয়েছেন সামাজিক মাধ্যমে। আগামী বছর ৬ জানুয়ারি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে 'মানবজমিন'।