'হাওয়া'য় ভেসে নয়, বরং 'পদাতিক' হয়ে বড় পর্দায় ধরা দেবেন চঞ্চল চৌধুরী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/01/2023   শেষ আপডেট: 15/01/2023 5:15 p.m.
facebook.com/Iamchanchalchowdhury

বিশ্ববরেণ্য পরিচালক মৃণাল সেনের আত্মজীবনীতে অভিনয় করবেন বাংলাদেশী অভিনেতা চঞ্চল চৌধুরী

১৯২৩ সালের ১৪ মে। বাংলাদেশের ফরিদপুরে জন্ম নেন, বাংলা তথা ভারতীয় চলচ্চিত্রের অন্যতম কান্ডারী মৃণাল সেন (Mrinal Sen)। এই বছর, তাঁর শতবর্ষ। চলচ্চিত্র জগতের রাজকোষ, ভর্তি হয়ে উঠেছিল তাঁর কালজয়ী ছবিগুলির সমাহারে। পরিচালক সৃজিত মুখার্জী (Srijit Mukherji) কিংবদন্তি পরিচালকের জন্ম শতবর্ষ উপলক্ষে করতে চলেছেন শ্রদ্ধাজ্ঞাপন। তার প্রস্তুতি তিনি নিতে শুরু করেছিলেন অতিমারীর সময়কাল থেকেই। বাংলাদেশী অভিনেতা চঞ্চল চৌধুরীকে (Chanchal Chowdhury) নিয়ে তিনি নির্মাণ করতে চলেছেন মৃণাল সেনের আত্মজীবনী, 'পদাতিক' (Padatik)।

১৯৮৫ সালের উত্তাল বাংলার রাজনৈতিক প্রেক্ষাপটকে নিয়ে মৃণাল সেন নির্মাণ করেছিলেন 'পদাতিক' ছবি। সেই নাম অনুসরণ করেই, সৃজিত তৈরি করতে চলেছেন তাঁর আসন্ন ছবিটিকে। তাঁর নির্মিত 'পদাতিক' ছবিতে ফুটে উঠবে বিশ্ববরেণ্য পরিচালকের জীবনের বিভিন্ন পর্যায়ের গ্রাফ। কর্ম জীবন থেকে ব্যাক্তি জীবন, অনেকগুলি ধাপের ছবিই আঁকবেন সৃজিত। মৃণাল সেনের সঙ্গে মুখের সাদৃশ্য থাকার দরুন, সৃজিত এই চরিত্রের জন্য নির্বাচন করেছেন বাংলাদেশের অভিনেতা চঞ্চল চৌধুরীকে। যদিও বিভিন্ন সাক্ষাৎকারে সৃজিত জানিয়েছেন, শুধু মুখমণ্ডলের দিক দিয়ে নয়, চিন্তা ভাবনার দিক দিয়েও নাকি মিল আছে মৃণাল সেনের সঙ্গে চঞ্চলের।

বলা বাহুল্য, চঞ্চল চৌধুরীর অভিনয় শুধু বাংলাদেশেই নয়, ভারতেও সমান ভাবে জনপ্রিয়। সম্প্রতি মৃণাল সেনের চরিত্রে তাঁর প্রথম 'লুক' সামাজিক মাধ্যমে প্রকাশ পেতেই আলোড়ন সৃষ্টি করেছে। মৃণাল সেনের জীবনের তিনটি পর্যায়ে অভিনয় করবেন চঞ্চল। প্রত্যেকটিতেই তিনি অনবদ্য। বাদ যাননি অভিনেত্রী মনামী ঘোষও (Monami Ghosh)। তিনি মৃণাল সেনের স্ত্রী গীতা সেনের ভূমিকায় অভিনয় করবেন। তাঁর চরিত্রসজ্জাও মুগ্ধ করেছে চলচ্চিত্র জগৎকে। জানুয়ারি মাসেই শুরু হবে এই ছবির শুটিং। প্রসঙ্গত, শুধু সৃজিতই নন, পরিচালক কৌশিক গাঙ্গুলী (Kaushik Ganguly) এবং অঞ্জন দত্তও (Anjan Dutta) তাঁদের মত করে শ্রদ্ধা জানাবেন চলচ্চিত্র জগতের অন্যতম এই বিস্ময় পরিচালককে।