কীভাবে কৃষ্ণপ্রেমে মজলেন ইমন চক্রবর্তী? মিষ্টি গানের সঙ্গে রইল গায়িকার স্মৃতিচারণ

শ্রেয়া সাহা
প্রকাশিত: 20/08/2022   শেষ আপডেট: 20/08/2022 9:52 a.m.
instagram.com/iman_chakraborty

সুরেলা জাদুতে 'জগৎ সাজে বৃন্দাবন' গানে মেতেছে আপামর বাঙালি

আজ গোকুলাষ্টমী নন্দোৎসব। মহাসমারহে পালিত হচ্ছে ভগবান শ্রীকৃষ্ণের ৫২৪৯ তম জন্মাষ্টমীর অনুষ্ঠান। ঘরে ঘরে বাজছে শ্রীকৃষ্ণের গান। সুরেলা জাদুতে 'জগৎ সাজে বৃন্দাবন' গানে মেতেছে আপামর বাঙালি। তবে যার গানে মাতোয়ারা দেশবাসী, তাঁর জীবনে কৃষ্ণপ্রেম এল কীভাবে? জানেন কী? জন্মাষ্টমীর শুভ লগ্নে ভগবান শ্রীকৃষ্ণের প্রতি সেই ভালোবাসার কথাই স্মরণ করালেন জনপ্রিয় গায়িকা ইমন চক্রবর্তী (Iman Chakraborty)।

গতকাল জন্মাষ্টমীর শুভলগ্নে ইমন স্মৃতিচারণ করে বলেন, যখন তিনি খুব ছোটো সেই সময় তাঁর বাবা শ্রীকৃষ্ণের একটি ছবি নিয়ে এসেছিলেন। গায়িকার কথায়, "আমি তখন অনেক ছোটো, বয়স ঠিকমতো মনে নেই। আমার বাবা ভারতীয় রেলে চাকরি করতেন, একদিন ট্রেন থেকে বড় সাইজের একটি শ্রীকৃষ্ণের প্রতিকৃতি নিয়ে এসেছিলেন। সময়ের সঙ্গে সেই প্রতিকৃতির উপর ছত্রাক পড়তে শুরু করে, প্রায় নষ্টই হয়ে গিয়েছিল এত বছরের পুরনো জিনিস। মা তো জলে ফেলেই দিতে চেয়েছিলেন একবার। ঠিক সেই সময় পাড়ার এক ঠাকুমা বললেন 'যিনি নিজে থেকে আসেন তাঁকে ফেলে দিতে নেই, শ্রীকৃষ্ণ স্বয়ং এসেছেন তোদের গৃহে'! তারপর থেকে আমাদের বাড়িতে শ্রীকৃষ্ণের পুজো করা হতো।"

ইমন আরও বলেন, "এরপর মা কে হারিয়ে আমি অসম্ভব বিপর্যস্ত হয়ে পড়ি। সেই সময় আমি ভীষণভাবে জগন্নাথ দেবের শরণাপন্ন হই। ধর্মের বাইরে বেড়িয়েও আমি জগন্নাথ দেব এবং শ্রী কৃষ্ণকে ভীষণ ভালোবাসি, নিজের মনে করে। এর জন্য আমার কোনও ধর্মীয় অনুঘটক বা তত্ত্বকথা লাগেনি।"

শ্রীকৃষ্ণের জন্মদিন উপলক্ষ্যেই নিজের গাওয়া 'জগৎ সাজে বৃন্দাবন' কীর্তন গানের ছোট্ট একটি ঝলক তুলে ধরলেন গায়িকা। মুহুর্তেই ভালোবাসা ভরেছে সোশ্যাল মিডিয়াতে।