Habji Gabji : প্রায়োরিটি আর আম্বিশনের দ্বন্দ্বে, অবহেলিত হচ্ছে সন্তান

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/05/2022   শেষ আপডেট: 07/05/2022 10:54 p.m.
instagram.com/subhashreeganguly_real

বাচ্ছার একাকীত্বে সঙ্গী হয়ে উঠুক পরিবার, কোন যন্ত্র নয়!

'চাইছি আজ মেঘলা দুই ডানা, চাইছি আর একা থাকবো না..'! এক নিঃসঙ্গ শিশুর এইটুকুই চাওয়া! সে চেয়েছিল, একটিবার মায়ের হাত ধরার ছুতো! লুকোচুরি খেলার নিয়ম ধরেই যেন, সে তার মা'কে খুঁজে পাওয়ার চেষ্টা করে যাচ্ছে অবিরাম! কিন্তু জীবন যে খেলা নয়, কঠিন বাস্তব! আর এই বাস্তবের ভূমিতে সবাই যান্ত্রিক, সবাই নিজেরটুকু নিয়ে ব্যস্ত!তাই তো ছোট্ট টিপুর এক আকাশ অভিমান ঝরে পড়ে, তার 'ব্যস্ত' মা-বাবার বিরুদ্ধে! কিন্তু ছোট্ট মন তো আর প্রতিবাদ পারেনা! সে কেবল কাঁদে, কান্নায় সে বলে যায়, 'একা একা আমি আর থাকতে পারিনা'।

রাজ চক্রবর্তী (Raj Chakraborty) ঠিক এই ভিতে বুনন করেছেন, তাঁর আসন্ন ছবি, 'হাবজি গাবজি'র (Habji Gabji) প্রেক্ষাপট। যেখানে অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় (Parambrata Chattopadhyay) এবং অভিনেত্রী শুভশ্রী গাঙ্গুলী (Subhashree Ganguly) স্বামী স্ত্রীয়ের ভূমিকায় অভিনয় করছেন। তাঁদের কর্ম ব্যস্তময় জীবন! পরিবারের অর্থনৈতিক সমৃদ্ধির অভাব নেই, কিন্তু রয়েছে পারস্পরিকতার, একসঙ্গে সময় কাটানোর অভাব! তাঁদের একমাত্র সন্তান টিপু! প্রায়োরিটি আর আম্বিশনকে গুরুত্ব দিতে গিয়ে, তাঁরা টিপুর মনজগতের থেকে চলে গেছেন অনেক, অনেক দূরে! টিপু সেখানে একা!

টিপুর এই একাকীত্বে 'বিপদ' নামক সুগ্রীব দোসরটি হয়ে ওঠে , বাবার 'উপহার' দেওয়া ফোন! নিজেদের দায়িত্বকে এড়িয়ে যেতে, সন্তানকে আরো বিপথে চালনা করে বসেন টিপুর বাবা, নিজের অজান্তেই! সন্তান হয়ে ওঠে যন্ত্র, তথা ফোন-মুখী! ফোন ছাড়া তার জীবন হয়ে ওঠে আক্রমণাত্মক। অনলাইন গেম হয়ে ওঠে তার জীবনের চালক! সেই গেমের রেশ, বাস্তবেও হয়ে ওঠে প্রতীয়মান! আর তখনই বাড়ে বিপদের আশঙ্কা!

পরিচালক রাজ চক্রবর্তী, ইদানিং সমাজের ভীষণ এক গুরুত্বপূর্ন সমস্যাকে তুলে ধরেছেন এই ছবিতে! এই বিষয়ের ওপর ছবি আগে হয়নি! অথচ এই ধরনের জটিলতা এখন সর্বত্র দেখা যাচ্ছে! যান্ত্রিক এই অত্যাধুনিক জীবনে, মা বাবার কর্মব্যস্ততায় বলি হচ্ছে, তাঁদের সন্তানের শৈশব! দায়িত্ব এড়িয়ে যেতে গিয়ে তাদের হাতে ফোন তুলে দিয়ে, বিপদের ওপর বিপদ ডেকে আনছেন স্বয়ং মা-বাবাই! এর থেকে সুরাহা কিভাবে পাওয়া যাবে, তারই ইঙ্গিত থাকবে এই ছবিতে!

'হাবজি গাবজি' মুক্তি পাবে, চলতি বছরের জুন মাসে। ছবিটিতে টিপুর ভূমিকায় ছোটবেলার চরিত্রে অভিনয় করেছেন ওশ মল্লিক (Osh Mallick) এবং টিনেজ ভূমিকায় সামন্তক দ্যুতি মৈত্র (Samontak Dyuti Maitra)