বন্ধুর জন্য খোলা টিফিন বক্স হোক, বা দাদাভাইয়ের জন্য রং জমানো, ছোট্ট অরুণার কণ্ঠে ফের মুগ্ধ দর্শক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/10/2022   শেষ আপডেট: 29/10/2022 9:59 p.m.
instagram.com/shibumukherjeeofficial

শিশু শিল্পী অরুণা দাসের কণ্ঠে মুক্তি পেল 'হামি 2' ছবির নতুন গান 'দাদাভাই'

সাল ২০১৮। দুষ্টু ভুটু এবং মিষ্টি চিনির আদুরে বন্ধুত্ব নিয়ে বড় পর্দায় ছবি এঁকেছিলেন পরিচালক শিবপ্রসাদ মুখার্জি (Shiboprosad Mukherjee) এবং নন্দিতা রায় (Nandita Roy) তাঁদের ছবি 'হামি' (Haami) তে। আড়ি-ভাব-খুনসুটিতে দর্শকের মন জয় করেছিল দুই ক্ষুদে। এই ডিসেম্বরে আবার আসতে চলেছে তিন ক্ষুদের টক-ঝাল-মিষ্টি দস্যিপনা নিয়ে 'হামি 2' (Haami 2)। সম্প্রতি মুক্তি পেল এই ছবির গান, 'দাদাভাই' (Dadabhai)। ছোট্ট অরুণা দাসের (Aruna Das) কণ্ঠে, এই গান ইতিমধ্যে দর্শককে নিয়ে গেছে, ফেলে আসা শৈশবের চিলেকোঠায়।

'হামি' ছবিতেও ভুটু এবং চিনির মাঝে আসে ক্ষণিকের বিচ্ছেদ, এবং সেই বিচ্ছেদেও অরুণার কণ্ঠে 'তোর জন্য খোলা টিফিন বক্স' গানটির মাধ্যমে দর্শক এক মুহূর্তে ফিরে যান, বিটনুন, চুরমুর হোক, কিংবা রূপকথার পায়রাদের গল্প বলার সেই ছোটবেলার দিনগুলোতে। 'হামি 2' ছবিতেও অরুণা 'ম্যাজিক' সমানভাবে সক্রিয়। গানের নাম শুনেই বোঝা যাচ্ছে, এটিও এক আদুরে সম্পর্কের গান। গানটি জুড়ে রয়েছে দুই ভাইয়ের একে অপরকে ছেড়ে থাকার যন্ত্রণা, এবং তারই সঙ্গে রয়েছে একাধিক শিশু মনের রঙিন প্রতিশ্রুতি।

একজন সহোদর যেন জীবনের অন্যতম ভিত। আদর, স্নেহ, আগলে রাখার মতই যেন, ঝগড়া, মারপিট, খুনসুটিও ভাইবোনের সম্পর্কের পাথেয়। তাই একে অপরের থেকে দূরে গেলে, নেমে আসে বিষন্নতা। এবং শিশুদের জীবনে তার প্রভাব হয় আরও প্রকট। তাই তো 'দাদাভাই' ভেঁপুর থেকে দূরে গিয়ে, ছোট্ট চিনুর দিন একেবারেই বেরঙিন হয়ে উঠেছে।

গানটি লিখেছেন অনিন্দ্য চ্যাটার্জী (Anindya Chatterjee)। গানটিকে আরও বুক চিনচিনে আমেজে ভরিয়ে তুলেছে প্রবুদ্ধ ব্যানার্জীর (Prabuddha Banerjee) ইউকুলেলের সংযোজন। বিপুল সংখ্যক মানুষের মনে ইতিমধ্যে জায়গা করে নিয়েছে 'দাদাভাই'। জনৈক শ্রোতা কমেন্ট করে জানিয়েছেন, 'ছোট গানেও অনেক বড় গল্প বলা যায়। এ আপনারাই পারেন।'

আগামী ডিসেম্বরে আসছে 'হামি 2', অতিমারির কারণে বেশ পিছিয়েছে এই ছবির মুক্তির তারিখ। তিন ক্ষুদে বোমাকে নিয়ে লাল্টু-মিতালী, ওরফে শিবপ্রসাদ মুখার্জী এবং গার্গী রায় চৌধুরীর (Gargi Roychowdhury) রসায়ন দেখতে ফের অপেক্ষায় মজেছেন বাঙালি দর্শক।