মিথিলার 'মায়া'য় মজবে এবার এপার বাংলা, রাজর্ষি দের ছবিতে দেখা যাবে সৃজিত-ঘরনীকে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/04/2023   শেষ আপডেট: 27/04/2023 8:04 p.m.
সৃজিত মুখোপাধ্যায় ছবি সংগৃহীত

ম্যাকবেথের অনুকরণে নির্মিত রাজর্ষি দের ছবি 'মায়া', মুক্তি পেল প্রথম গান

উচ্চাকাঙ্ক্ষা, লোভ, হিংসা কীভাবে একজন সম্রাটের জীবনের অভিশাপ হিসেবে প্রতিপন্ন হয়, তার সাহিত্যিক প্রমাণ পাওয়া যায় উইলিয়াম শেকসপিয়ার রচিত, কালজয়ী নাটক "ম্যাকবেথ"এ। মানুষের সাধারণ জীবন যাপনের মাঝে, কাম, ক্রোধ, লোভ, মোহ, মদ ও মাৎসর্য এই ছয় রিপুর আগমনে যেন নেমে আসে চরম পরিণতি। এ কথা আমাদের অজানা নয়। "ম্যাকবেথ" এর বিষয়বস্তুর কথা ভেবেই পরিচালক রাজর্ষি দে (Raajhorshee De's) তাঁর 'মায়া' (Mayaa) ছবি নির্মাণ করেছেন। বাংলা চলচ্চিত্র জগতের উনিশ জন কলাকুশলীর উপস্থিতি লক্ষ্য করা যাবে ছবিতে। প্রসঙ্গত নামভূমিকায় অভিনয় করবেন বাংলাদেশের দাপুটে অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা (Rafiath Rashid Mithila)।

২০২১ সালে এই ছবির প্রস্তুতি পর্ব শুরু হলেও, অতিমারির কারণে মুক্তি পিছিয়ে যায়। অবশেষে খুব শীঘ্রই এই ছবি মুক্তি পেতে চলেছে। সম্প্রতি মুক্তি পেয়েছে 'মায়া' ছবির গান "জোনাকি জ্বলে উঠুক" (Jonaki Jwole Uthuk)। 'মায়া' চরিত্রে অভিনয় করেছেন সৃজিত মুখার্জীর (Srijit Mukherji) স্ত্রী মিথিলা। এই প্রথম ভারতীয় চলচিত্রে তাঁকে দেখা যেতে চলেছে। ছবিটির বিষয়বস্তু ষড়রিপুর কু-প্রভাবের ওপর কেন্দ্র করে গড়ে উঠলেও, নারী ক্ষমতায়নের একটি বিশেষ মূল্যায়নও করা হয়েছে।

রনজয় ভট্টাচার্যের (Ranajoy Bhattacharjee) সুরে, এই ছবিতে সদ্য মুক্তিপ্রাপ্ত গানটি গেয়েছেন সোমলতা আচার্য চৌধুরী (Somlata Acharya Chowdhury)। মানুষের সম্পর্কের বিভিন্ন দিক প্রতিষ্ঠিত হবে ছবির পরতে পরতে। অভিনেতা কমলেশ্বর মুখার্জীকে (Kamaleswar Mukherjee) দেখা যাবে নেতিবাচক চরিত্রে। গৌরব চক্রবর্তী (Gaurav Chakraborty) এবং তনুশ্রী চক্রবর্তীর (Tonushree Chakraborty) চরিত্র মনে করিয়ে দেবে ম্যাকবেথ এবং লেডি ম্যাকবেথকে। যেখানে ম্যাকবেথের প্রসঙ্গ আসছে, সেখানে ম্যাকবেথের অদৃষ্ট নিয়ন্ত্রক তিন মায়াবিনী নারীর কথা আসবে না, তা হয় না। এই চরিত্রগুলিতে দেখা যাবে সুদীপ্তা চক্রবর্তী (Sudipta Chakraborty), কনীনিকা ব্যানার্জী (Koneenica Bannerjee) এবং রণিতা দাসকে (Ranieeta Dash)। দেবলীনা কুমার (Deblina Kumar) অভিনয় করবেন সমকামী চরিত্রে। এছাড়াও বিশেষ ভূমিকায় দেখা যাবে গৌরব চ্যাটার্জী (Gourab Chatterjee) এবং অনিন্দ্য চ্যাটার্জীকে (Anindya Chatterjee)।