কার্গিল যুদ্ধের পরম বীর চক্র প্রাপ্ত যোদ্ধাকে নিয়ে তৈরি হবে ছবি, হাল ধরলেন চিত্রাঙ্গদা সিং

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/07/2022   শেষ আপডেট: 31/07/2022 9:15 p.m.
দিলজিৎ দোসাঞ্জ - facebook.com/DiljitDosanjh

মাত্র উনিশ বছর বয়সে কার্গিল যুদ্ধে বীরত্বের পরিচয় দেন যোগেন্দ্র যাদব

১৯৯৯ সালের মে-জুলাই মাস! ভারতের ইতিহাসে, আজও সেই সময়কার রক্তাক্ত অধ্যায়ের কথা মানুষের স্মৃতিতে দগদগে। কাশ্মীরের প্রতি অধিকার বিস্তার নিয়ে, ভারত এবং পাকিস্তানের সশস্ত্র যুদ্ধ সংঘটিত হয়। শেষ পর্যন্ত জয় ভারতের হলেও, শহীদের তালিকা ভর্তি হয়ে ওঠে একের পর এক বীর যোদ্ধার নামে। কিছু যোদ্ধা অধিকারী হন পরম বীর চক্রের (Param Vir Chakra)। তাঁদের মধ্যেই একজন, যোগেন্দ্র যাদব (Yogender Yadav) মাত্র ১৯ বছর বয়সে এই যুদ্ধে নিজের বীরত্বের পরিচয় দিয়ে লাভ করেন পরম বীর চক্র। তাঁর জীবনীই এবার বড় পর্দায় প্রতিভাত হতে চলেছে। কার্গিল যুদ্ধের এই বীরের, বীরগাঁথা অবলম্বনে ছবি নির্মাণের অনুমতি পেয়েছেন অভিনেত্রী চিত্রাঙ্গদা সিং (Chitrangda Singh)।

এর আগেও দিলজিত দোসাঞ্জ (Diljit Dosanjh) অভিনীত 'সুরমা' (Soorma) ছবিটি চিত্রাঙ্গদা প্রযোজনা করেছিলেন। একজন হকি খেলোয়াড়ের জীবনে এক আকস্মিক দুর্ঘটনা ঘটে যাওয়ার পর, কিভাবে তাঁর খেলা তথা জীবনের প্রতি সংগ্রাম অটুট থাকে সেই নিয়ে তৈরি হয়েছিল এই ছবি। এই ছবিতে দিলজিতের বিপরীতে অভিনয় করেন তাপসী পান্নু (Taapsee Pannu)। চিত্রাঙ্গদা বরাবরই আত্মজীবনীনির্ভর, অথবা ব্যক্তির বীরত্বনির্ভর ছবি নির্মাণ করতে পছন্দ করে এসেছেন।

যোগেন্দ্র যাদবকে নিয়ে তৈরি ছবির ক্ষেত্রেও এক প্রতিবেদনে তিনি জানিয়েছিলেন যে, আমরা ভুলে যাই আমাদের আসল 'হিরো'দের গল্প। আমাদের প্রয়োজন তাঁদের কথা বেশি করে জনসমক্ষে তুলে আনা। সেই চিন্তাভাবনা থেকেই চিত্রাঙ্গদার এই প্রয়াস। এই ছবির সম্পর্কে বিস্তারিত এখনও কিছু জানা যায়নি। ছবির নাম, চরিত্র সব কিছুই এখন চিন্তা ভাবনার অধীনে। অভিনেত্রী হিসেবে বলিউডে পা রাখা চিত্রাঙ্গদার, এই ধরনের প্রয়াস দেখে, সংস্কৃতিমহল থেকে তিনি অগণিত শুভেচ্ছা পেয়েছেন।