দর্শক নন, এবার নিজেদের ছবি বয়কটের ডাক দিলেন অনুরাগ কাশ্যপ এবং তাপসী পান্নু

সৃজিতা ব্যানার্জী
প্রকাশিত: 09/08/2022   শেষ আপডেট: 09/08/2022 8:16 a.m.
instagram.com/taapsee

'দোবারা' ছবির পরিচালক এবং অভিনেত্রীর বয়কটের ডাক শুনে হতভম্ব অনুগামীরা

গত দুবছর ধরে বলতে গেলে বলিউডে সিনেমা বয়কটের একটি ট্রেন্ড (Trend) শুরু হয়েছে। সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর (Sushant Singh Rajput) পর বিশেষত এই ট্রেন্ড সক্রিয় হয়ে ওঠে। যার কারণ স্বরূপ দাঁড়ায় বলিউডের স্বজনপোষণ (Nepotism)। কোনও 'স্টারকিড' অভিনেতা অভিনেত্রীর সিনেমা আসতে না আসতেই শুরু হয়ে যায় সেই ছবি বয়কটের ধুম। কিন্তু অনুরাগ কাশ্যপ (Anurag Kashyap) পরিচালিত 'দোবারা' (Do Baaraa) ছবিটির ক্ষেত্রে ঘটল সম্পূর্ন বিপরীত ঘটনা। এক্ষেত্রে ছবি বয়কটের ডাক দিলেন খোদ পরিচালক এবং ছবির অভিনেত্রী তাপসী পান্নু (Taapsee Pannu)।

অনুরাগ কাশ্যপ এবং তাপসী পান্নু বলিউডের যথেষ্ট প্রতিষ্ঠিত নাম। তাঁদের এহেন সিদ্ধান্তে রীতিমত চমকে গেছেন অনুগামীরা। এতদিন দর্শক, ছবি বয়কটের ডাক দিয়েছেন। কিন্তু পরিচালক বা অভিনেত্রী হয়ে নিজের ছবির বয়কটের ডাক দেবে, এ যে ভারী আশ্চর্যের ব্যাপার! আসলে এটিও তাঁদের ছবি প্রচারের কৌশল। পরিচালক এবং অভিনেত্রীর দাবি, কোনও ছবি বয়কট ট্রেন্ডিংয়ের অধীনে থাকলে, সেই ছবি বেশি প্রচার পায়। দর্শক হয়ত সেই ছবির সাফল্য চান না, কিন্তু সেই ছবিকে বয়কট করতে গিয়েই তাঁরা আদতে সেই ছবিরই প্রচার করে ফেলেন পরোক্ষ ভাবে। তাই সেই ছবির নামের পাশে বয়কট ট্রেন্ড জুড়লেও ছবিটির ক্ষতি তো হয়েই না, উপরন্তু লাভ হয়। ছবির প্রচার যাতে প্রকট ভাবে হয়, সেই কারণেই পরিচালক এবং অভিনেত্রী বয়কটের প্রসঙ্গ উত্থাপন করেছেন।

'দোবারা' ছবিটি আদ্য প্রান্ত রহস্যের মোড়কে ঘনীভূত হয়েছে। প্রাধান্য পেয়েছে কল্পকাহিনী। ছবিটির ট্রেলারে দেখা যায় তাপসীর চরিত্রটি তাঁর কন্যা এবং স্বামীকে নিয়ে নতুন বাড়ি এসেছেন। কিন্তু এই বাড়ি সংলগ্ন একটি স্থানেই বেশ অনেক বছর আগে মৃত্যু হয় এক শিশুর। নতুন বাড়িতে এসে এই পরিবার খুঁজে পায় একটি পুরনো টিভি। সেই টিভির মারফত যেন তাপসীর চরিত্র সংযোগ স্থাপন করতে পারছেন সেই মৃত শিশুর সঙ্গে। আসলে টিভিটি 'টাইম মেশিন' এর প্রতীকী। 'দোবারা' মুক্তি পাবে আগামী ১৯ আগস্ট।