দেশ পেরিয়ে বিদেশের মাটিতে বাংলা ছবির পোস্টার, গর্বিত পরিচালক শুভ্রজিৎ মিত্র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/05/2023   শেষ আপডেট: 21/05/2023 7:57 p.m.
instagram.com/srabanti.smile

"দেবী চৌধুরানী" ছবির পোস্টার উন্মোচন হবে কান চলচিত্র উৎসবে

"ভারত আবার জগৎসভায়, শ্রেষ্ঠ আসন লবে", ফের একবার প্রমাণ হতে চলেছে আন্তর্জাতিক কান চলচিত্র উৎসবে (Cannes Film Festival 2023)। খোদ বাংলার ছবির পোস্টার উন্মোচন হবে, চলচিত্র জগতের এই মহাযজ্ঞের মঞ্চে। এমনটাই সামাজিক মাধ্যমে জানিয়েছেন "অভিযাত্রিক" (Avijatrik) খ্যাত পরিচালক শুভ্রজিৎ মিত্র (Subhrajit Mitra)। তাঁর আসন্ন ছবি, "দেবী চৌধুরানী"র (Devi Chowdhurani) মোশন পোস্টার শুধু দেশের মানুষ নন, চাক্ষুষ করতে পারবেন সারা বিশ্বের মানুষ।

"অভিযাত্রিক" ছবিতে জাত চিনিয়েছিলেন শুভ্রজিৎ। ছবি পরিচালনার ক্ষেত্রে, আরও একবার "চ্যালেঞ্জ" নিলেন তিনি। বঙ্কিম চন্দ্র চট্টোপাধ্যায় রচিত, "দেবী চৌধুরানী" উপন্যাসকে, রুপোলি ক্যানভাসে ফুটিয়ে তুলতে তিনি উদ্যত। এই ছবিতে নাম ভূমিকায় অভিনয় করবেন শ্রাবন্তী চ্যাটার্জী (Srabanti Chatterjee)। ভবানী পাঠকের চরিত্রে দেখা যাবে প্রসেনজিৎ চ্যাটার্জীকে (Prosenjit Chatterjee)। মূলত ১৯৭০ থেকে ১৯৮০ সালের বাংলার প্রেক্ষাপট এই ছবির উপজীব্য। ব্রিটিশদের বিরুদ্ধে সংগ্রাম, সন্যাসী ফকির বিদ্রোহের কাহিনী পরিচালক তুলে ধরবেন তাঁর ছবিতে।

গত বৃহস্পতিবার এই ছবির মোশন পোস্টার মুক্তি পেয়েছে বাংলার বুকে। প্রসঙ্গত, সেদিন ছিল ফলহারিনী অমাবস্যা। ১৮৭২ সালে ফলহারিনী অমাবস্যার ব্রতকালে, শ্রী রামকৃষ্ণদেব, তাঁর অর্ধাঙ্গিনী সারদা মাকে মাতৃজ্ঞানে পুজো করেন। এটি ছিল নারী শক্তির জয়। দেবী চৌধুরানী ছিলেন ব্রিটিশ ক্ষমতার বিরুদ্ধে এক অন্যতম উল্লেখ্যযোগ্য যোদ্ধা নারী। তাই নারীশক্তির আরাধনার ইঙ্গিতবাহী হিসেবে এই দিনটিতেই মোশন পোস্টার মুক্তির শুভ সময় হিসেবে নির্বাচন করেছিলেন পরিচালক। মোট সাতটি ভাষায় মুক্তি পাবে এই ছবি (Tollywood Movie)।