ফেলে আসা দিনের মন কেমনের স্মৃতি উস্কে দেবে, শ্রীলেখা মিত্রের 'এবং ছাদ'

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/08/2022   শেষ আপডেট: 04/08/2022 7:33 a.m.
instagram.com/sreelekhamitraofficial

প্রযোজক তথা পরিচালক শ্রীলেখা মিত্রের নতুন সফরে, সাক্ষী হন আপনারাও

'ছাদ'! একটি অতি ক্ষুদ্র শব্দবন্ধ। অথচ এই ক্ষুদ্র থলিটিই বহন করে যাচ্ছে অগুনতি ফেলে আসা দিনের স্মৃতির পাহাড়। সেই ফেলে আসা দিন শৈশবের টলমল পায়ে পুতুল খেলার হোক, যৌবনের প্রথম প্রেমের এক ঝলক লাজুক চাহনি হোক, মধ্যবয়সী গৃহিণীর সংসারী বিষাদ হোক, অথবা বার্ধক্যের সম্বল। সকল বয়সের গল্প এই ছাদের খোপে খোপে সংরক্ষিত হয়ে থেকে যায়। অভিনেত্রী (Tollywood Actress) শ্রীলেখা মিত্র (Sreelekha Mitra) যে একজন দক্ষ অভিনেত্রীর সঙ্গে, একজন দক্ষ চিন্তাবিদও, তার ইঙ্গিত মেলে তাঁর প্রযোজিত এবং পরিচালিত স্বল্প দৈর্ঘ্যের ছবি 'এবং ছাদ' (Ebong Chaad) এর ট্রেলার দেখলেই। এই ছবি যেন সেই ফেলে আসা দিনের স্মৃতিকেই বারবার সোনার কাঠি ছুঁইয়ে জাগিয়ে তুলছে!

এই ছবিটি মনোনীত হয়েছে সাউথ এশিয়ান শর্ট ফিল্ম ফেস্টিভ্যালে (South Asian Short Film Festival)। জুরিরা উপস্থিত থাকবেন ছবিটি বিচারের জন্য। শ্রীলেখার এই ছবিটির ক্রমিক মান ১৫। গত এপ্রিলে নন্দনে আয়োজিত হয়েছিল কলকাতা চলচিত্র (KIFF) উৎসব। টলিউডের অন্যান্য সকল অভিনেতা অভিনেত্রীর উপস্থিতি থাকলেও, ব্রাত্য ছিলেন শ্রীলেখা। কিন্তু এবার সম্পূর্ন নিজের যোগ্যতায়, এক নতুন রূপে উপস্থিত হবেন নন্দন (Nandan) প্রেক্ষাগৃহে। উচ্ছ্বাসের সঙ্গে শ্রীলেখার চিন্তিত মনোভাবও প্রকাশ পেয়েছে। কারণ এবারে যে তাঁকে পরিচালক হিসেবে 'পরীক্ষা'ও দিতে হচ্ছে।

শ্রীলেখা তাঁর স্পষ্টবাদী ব্যক্তিত্বের জন্য ইদানিং কালে কোণঠাসা হয়ে পড়েছিলেন। কিন্তু তিনি প্রমাণ করলেন, যোগ্যতাকে কখনও দমিয়ে রাখা যায় না। সময়মত তা বিস্তার লাভ করেই। সেই কারণে তিনি সামাজিক মাধ্যম ফেসবুকে (Facebook) তাঁর ছবি মনোনীত হওয়ার খবর জানিয়ে, আমন্ত্রণ জানিয়েছেন সেই সকল মানুষদের, যাঁরা বিশ্বস্ত, এবং আন্তরিক। অনেক সামাজিক 'বন্ধু'ই তাঁকে শুভেচ্ছা জানিয়ে, তাঁর সঙ্গে উপস্থিত থাকার ইচ্ছে প্রকাশ করেছেন।