'ভ্রমণের শেষে' আর ফিরবেননা এই যুগল, স্মৃতির সাগরে ডুব দিলেন অনুগামীরা

সৃজিতা ব্যানার্জী
প্রকাশিত: 30/03/2022   শেষ আপডেট: 31/03/2022 12:18 a.m.
youtube.com/watch?v=6GGYRZbxLLo

বাঙালির 'সোহাগে-আদরে' থেকে যাবেন আরতী বিশ্বনাথ, আবেগে ভাসলেন অনুগামী

কেটে গেছে সাতটা বছর। দাম্পত্য যে সত্যিই একটা আর্ট, সেই দাম্পত্যের ভাবনারই নতুন ভোর দেখিয়েছিলেন আরতী এবং বিশ্বনাথ, ওরফে স্বাতীলেখা সেনগুপ্ত (Swatilekha Sengupta) এবং সৌমিত্র চট্টোপাধ্যায়(Soumitra Chattopadhyay) । ২০১৫(2015) সালে, জনপ্রিয় পরিচালক জুটি, শিবপ্রসাদ মুখোপাধ্যায় ( Shiboprosad Mukhopadhyay) এবং নন্দিতা রায়(Nandita Roy) দর্শককে 'বেলাশেষে'র (Belaseshe) মত ছবি উপহার দেন। 'বেলাশেষে' শুধু ছবিই নয়, 'বেলাশেষে' হল এক অব্যক্ত আবেগ, যে আবেগ নিশ্চুপে শরীরে বহমান হয়ে অন্তরাত্মাকে আরো পরিণত করে তোলে, সম্পর্কগুলোর প্রতি আরো বেঁধে বেঁধে থাকার বীজ বপন করে। আর অনুঘটকের কাজ করেন স্বাতীলেখা সৌমিত্রের চরিত্র দুটি। তাঁদের সংসারের সকল মানুষই অন্যান্য দম্পতির মত ভাঙাচোরা, কেউ যেন একে অপরের প্রতি সহজে সহিষ্ণু হতে পারেননা। স্বাতীলেখার চরিত্র আরতীরর মতোই যেন বেশিরভাগ নারীরা, সংসারে নিজেকে বিলিয়ে দিতে গিয়ে আপন সত্তা থেকেই বিলীন হয়ে যান। তখন যেন বিশ্বনাথ-রুপী সৌমিত্রের কাছে দাম্পত্যও কেবল 'অভ্যাস' হয়ে দাঁড়ায়। কিন্তু দাম্পত্য কি শুধুই অভ্যাস, নাকি ভালোবাসা, এই উত্তর দিয়েছেন আরতি ও বিশ্বনাথ মিলে, যা তাঁদের সংসার তথা আপামর বাঙালি পরিবারেরই ভিত।

'বেলাশেষে'র সাত বছর পর আবার বড় পর্দায় ফিরছেন এই পরিবার, 'বেলাশুরু' নিয়ে। গত ২৮ শে মার্চ (28th March) ছিল জাতীয় পুরস্কারজয়ী সঙ্গীত শিল্পী অনুপম রায়ের (Anupam Roy)জন্মদিন। তাঁর জন্মদিনেই প্রকাশ পেলো এই ছবির প্রথম গান, 'সোহাগে আদরে' (Shohage Adore)। একদিনের মধ্যে গানটি প্রায় একশো সত্তর হাজার মানুষ শুনে ফেলেছেন। ৪ মিনিট ২১ সেকেন্ডের এই গানটির শুরুতে বেশ কিছু মন ছোঁয়া সংলাপ শোনা যায় চরিত্রদের মুখে। 'বেলাশেষে' দেখেননি এমন দর্শক হয়তো খুবই কম, তাই 'বেলাশুরু'তে যে পূর্ব নস্টালজিয়াও দোসর হবে, তা বলা বাহুল্য। তার সঙ্গে আবার দর্শক বড় পর্দায় পাবেন কিংবদন্তি জুটি, আরতী এবং বিশ্বনাথকে, শেষবারের মত। গানটিতে দেখা যায় আরতী বিশ্বনাথের সোনাঝুরিতে নিভৃত যাপন, সঙ্গে বাউল গানের সঙ্গে তাল মিলিয়ে আবার নতুন প্রেমে পড়ার মত কিছু হৃদয়স্পর্শী মুহুর্ত নিয়ে তাঁদের নিবিড় হওয়া। আসলে দাম্পত্যের কোনো বয়স হয়না, তাই শুরুতে আরতী বিশ্বনাথের কন্যার চরিত্রে অভিনয় করা ঋতুপর্ণা সেনগুপ্তের (Rituparna Sengupta) মুখে ধ্বনিত হয়, দাম্পত্যে একটা সময় শরীর বা আকর্ষণ না থাকলেও, বন্ধুত্ব থেকে যায়। সেই বন্ধুত্বের সোনার কাঠিতেই যেন নতুন করে উজ্জীবিত হয়েছেন এই 'বৃদ্ধ' দম্পতি।

গানটিতে এক অনুগামী আবেগ প্রকাশ করে বলেছেন, 'মনে হলো আবার সেই ২০১৫ এ ফিরে গেছি। অনুপমদার গলা হৃদয় ছুঁয়ে গেলো আরো একবার। বিশ্বনাথবাবু ও আরতী দেবী সারাজীবন বাঙালিদের মধ্যে থেকে যাবেন, সে তাঁরা যেখানেই থাকুন না কেন।' অপর এক অনুগামীর বয়ানে, ' হ্যাঁ সৌমিত্রবাবু ও স্বাতীলেখা দেবী, আমাদের সোহাগে আদরে আপনারা আজও বাঁধা পড়ে আছেন, থাকবেনও আজীবন'।

ভক্তকুলের আবেগ যে বাধ মানছেনা তার স্পষ্ট সাক্ষ্য বহন করছে ইউটিউবে, গানটির কমেন্ট বক্স। প্রত্যেক ভক্ত নিজের মত আবেগ প্রকাশ করেছেন তাঁদের এই প্রিয় যুগলকে নিয়ে। আগামী ২০ শে মে (20th May) ছবিটির শুভ মুক্তি।