হালখাতা খোলার দিনে 'শেষ পাতা'র গল্প শোনাবেন প্রসেনজিৎ, সঙ্গী হবেন গার্গী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/03/2023   শেষ আপডেট: 14/03/2023 11:10 p.m.
instagram.com/prosenstar

ঋণ, শোধ এবং মুক্তি, এই ত্রয়ীর সমন্বয়ে চিত্রিত হবে অতনু ঘোষ নির্মিত 'শেষ পাতা'

আমাদের জীবনের অন্যতম অদৃশ্য নিয়ন্ত্রক হল ঋণের বোঝা। দেখা না গেলেও, পরিশোধ করতে না পারলে সেই অক্ষমতা আমাদের কুরে কুরে খায়। সর্ব ক্ষেত্রে হয়ত ঋণ শোধ করে, মুক্তি পাওয়ার পথটা সুগম হয় না। ঠিক যেমন হয়েছে ষাটোর্ধ লেখক, বাল্মীকি সেনগুপ্তের ক্ষেত্রে। একটি বিষয়বস্তুকে কেন্দ্র করে লেখার জন্য, প্রকাশনা সংস্থা থেকে অগ্রিম অর্থ পেয়েও, তিনি গল্পটি লিখতে অক্ষম। কিন্তু কেন? এককালের তাবড় এই লেখকের জীবনে কী এমন ঘটেছে, যায় জন্য লেখার প্রতি তাঁর এমন উদাসীনতা? সেই উত্তর খুব শীঘ্রই পাওয়া যাবে অতনু ঘোষ (Atanu Ghosh) লিখিত এবং পরিচালিত 'শেষ পাতা' (Sesh Pata) ছবিতে।

পৌঢ় লেখক বাল্মীকি সেনগুপ্তের ভূমিকায় অভিনয় করেছেন প্রসেনজিৎ চ্যাটার্জী (Prosenjit Chatterjee)। কাঁচা পাকা দাড়ি, স্বল্প কেশে তিনি একেবারে যথাযথ। সম্প্রতি মুক্তি পেয়েছে ছবিটির ট্রেলার। ছবিতে বেশ অনেক বছর আগে আকস্মিক এবং রহস্যজনকভাবে মৃত্যু হয় তাঁর স্ত্রীর। তারপর থেকেই তাঁর জীবনের স্রোত গতিহীন হয়ে পড়ে। একসময় তাঁর নাম ডাক থাকলেও, বর্তমানে তাঁর অস্তিত্ব ম্লান হয়ে পড়েছে। কিন্তু এক প্রকাশনা সংস্থা থেকে তাঁর হঠাৎ খোঁজ পড়ে। মৃত স্ত্রীয়ের রহস্য মৃত্যু নিয়ে 'গল্প' লিখতে হবে তাঁকে! এমনকী সেই প্রকাশনা সংস্থা অগ্রিম অর্থের বিনিময়ে কিনে নিতে চান তাঁর স্ত্রীয়ের মৃত্যুর রহস্যকে। পৌঢ় লেখকের কাছে, তাঁর পেশার চেয়েও বেশি আবেগ প্রকট হয়ে ওঠে। স্ত্রীকে নিয়ে, এক বিন্দু লিখতে পারেন না বাল্মীকি সেনগুপ্ত।

অগ্রিম অর্থ প্রদান করার দরুন, প্রকাশনা সংস্থা থেকে আসে চাপ। অভিনেতা বিক্রম চ্যাটার্জীকে (Vikram Chatterjee) দেখা গেছে প্রকাশনা সংস্থার তরুণ কর্মী হিসেবে। যিনি বারবার লেখকের কাছে এসে খোঁজ নিয়ে যান লেখার গতিবিধির সম্পর্কে। অভিনেত্রী গার্গী রায়চৌধুরী (Gargee Roychowdhury) লেখক বাল্মীকি সেনগুপ্তের সহকর্মীর ভূমিকায় অভিনয় করছেন। লেখকের অসহায়তায় তিনি লেখাটি সম্পন্ন করবার ভার নেন। কিন্তু শেষ পর্যন্ত কি লেখাটি সম্পন্ন হবে? যে অগ্রিম অর্থ লেখককে প্রদান করা হয়েছে, সে মূল্য সত্যিই কি তিনি শোধ করতে পারবেন? আবেগ এবং পেশার দ্বৈরথে জয়ীই বা হবে কে? তার জন্য অবশ্যই অপেক্ষা করতে হবে আগামী মাস পর্যন্ত। আসন্ন পয়লা বৈশাখে মুক্তি পেতে চলেছে এই ছবি।