প্রকাশ্যে এলো টিজার, প্রথমবার পর্দায় বাবা-মেয়ের ভূমিকায় প্রসেনজিৎ এবং দিতিপ্রিয়া

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/04/2022   শেষ আপডেট: 15/04/2022 7:12 p.m.
instagram.com/prosenstar

মধ্যবিত্ত বাঙালি জীবনের সংগ্রাম নিয়ে তৈরি হয়েছে, বাবা-মেয়ের গল্প

বিগত কয়েক বছর ধরেই, সিনেমার কনসেপ্ট পরিবর্তন হয়েছে। আর নায়ক-নায়িকা, খলনায়ক, অযাচিত শোষণ দেখতে দর্শক আগ্রহী নন। এ কথা বুঝে গেছেন নির্মাতারা। তাই দর্শকদের চাহিদা মতই, তাঁরাও পরিবর্তন করেছেন সিনেমার জঁর। আর তাতে স্বভাবতই মজতে সক্ষম হয়েছেন দর্শকমহল। টলিউডও ব্যতিক্রম নয়। পরিচালক সৌভিক কুন্ডু (Sauvik Kundu) টলি-প্রেমীদের দিতে চলেছেন এক ভিন্ন ধারার উপহার। টলিউডের প্রাণকেন্দ্র , প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee) এবং সকলের প্রিয় 'রানীমা' দিতিপ্রিয়া রায় (Ditipriya Roy) শোনাবেন, এক সংগ্রামী বাবা এবং তাঁর আদরিনী মেয়ের গল্প।

কিংবদন্তি গায়ক, হেমন্ত মুখোপাধ্যায়ের (Hemanta Mukhopadhyay) হৃদয়স্পর্শী গান, 'আয় খুকু আয়' (Aay Khuku Aay) কে কেন্দ্র করেই হয়েছে ছবির নামকরণ। সম্প্রতি মুক্তি পেয়েছে ছবির টিজার (Teaser)। টিজারের শুরুতে দেখা যায়, ছোট্ট একটি মেয়ে তার 'বুম্বা আঙ্কেল' এর সঙ্গে গল্পে মশগুল। ছোট্ট মনে তাঁর প্রশ্ন জাগে 'বুম্বা আঙ্কেল' এর অভিনীত চরিত্র নিয়ে। বেশিরভাগ চরিত্রের কথা মনে না থাকলেও, অভিনেতাকে বলতে শোনা যায়, কিছু চরিত্র আছে যাঁর আনন্দ, বিষাদ, অপমান অভিনেতার ব্যক্তিজীবনেও প্রভাব ফেলে। যেমন প্রভাব ফেলে, নির্মল মন্ডলের (Nirmal Mondal) সংগ্রামী জীবনের গল্প। এই নির্মল মন্ডলই হলেন ছবিতে প্রসেনজিতের অভিনীত চরিত্র। ছবিটি তাঁর এবং তাঁর মেয়ে 'বুড়ি' (Buri) কে নিয়ে। 'বুড়ি'র চরিত্রটি করছেন দিতিপ্রিয়া।

টিজারে এই যুগলবন্দীর রসায়ন বেশ মন ছুঁয়েছে। প্রসেনজিৎকে দেখা যাচ্ছে এক বিধ্বস্ত, ভাঙাচোরা চেহারার, স্বল্পকেশ, এবং কাঁচা পাকা দাড়ির নির্মল মন্ডলের ভূমিকায়। জীবনে যুদ্ধ থাকলেও, তাঁর ক্লান্তির মুখে যে 'সোনার কাঠি' ছুঁয়ে দেয়, সে হল তাঁর মেয়ে 'বুড়ি'। এই চরিত্রে দিতিপ্রিয়াও একেবারে আড়ম্বরহীন, সোজাসাপ্টা আদলে প্রতিষ্ঠিত হয়েছেন। টিজারে দেখা যাচ্ছে, নির্মল মন্ডলের জীবন মোটেই সহজ নয়, প্রতিনিয়ত তাঁকে কোনো না কোনো প্রতিকূলতার সম্মুখীন হতে হচ্ছে। তবুও 'বুড়ি' যেন তাঁর জীবনের মূল মন্ত্র। তাঁর জন্যই নির্মলের লড়াই। বুড়ির কাছে তার বাবা, 'মায়ের মতই ভালো'। একে অপরের ঢাল হয়ে থাকা, দুঃখ বিষাদে পরিপূরক হওয়া, আরো বেঁধে বেঁধে থাকায় এই বাবা-মেয়ের জুটির গল্প, যেকোনো মানুষকেই আবেগপ্রবণ করে তুলবে।

ছবিটির প্রযোজনার দায়িত্বে আছেন, আর এক টেলি অভিনেতা, জিত (Jeet) । এই ছবিতে অন্যান্য ভূমিকায় আছেন সোহিনী সেনগুপ্ত (Sohini Sengupta), শঙ্কর দেবনাথ (Shankar Debnath), সত্যম ভট্টাচার্য (Sattyam Bhattacharjee) প্রমুখ। একটি বিশেষ চরিত্রে বাংলাদেশী অভিনেত্রী তথা সৃজিত-পত্নী মিথিলাকেও (Rafiath Rashid Mithila) দেখা যাবে। জিতের প্রযোজনায় সৌভিক কুন্ডু 'সুইজারল্যান্ড' (Switzerland) ছবিটি করেছিলেন। সে ছবিও ছিল এক মধ্যবিত্ত জীবনের।

রুপোলি পর্দায় মধ্যবিত্ত জীবনের সংগ্রামে দর্শক নিজেকে খুঁজে পান। তার ওপর 'আয় খুকু আয়' এমন এক কনসেপ্টের ওপর ভিত করে, যেখানে প্রত্যেক বাবা তাঁর জীবনদায়ী, অর্থাৎ মেয়েকে খুঁজে পাবেন, এবং প্রত্যেক মেয়ে তাঁর জীবনের 'সুপারম্যান'রুপী বাবাকে খুঁজে পাবে। আগামী ২৭মে ছবিটি প্রেক্ষগৃহে মুক্তি পেতে চলেছে।