বেকারত্ব এক কঠিন ব্যাধি, মুক্তির উপায় খুঁজবেন পরমব্রত-গৌরব

সৃজিতা ব্যানার্জী
প্রকাশিত: 19/08/2022   শেষ আপডেট: 19/08/2022 9:26 a.m.
নচিকেতা চক্রবর্তী ~Facebook@NachiketaChakraborty

এবার আর সুরে নয়, বেকারত্বের কঠিন পরিস্থিতি নিয়ে গল্প বুনলেন নচিকেতা চক্রবর্তী

শরীরের ব্যাধি অনেকাংশে ওষুধেই নিরাময় করা যায়, কিন্তু সামাজিক ব্যাধি! আর যে ব্যাধির নাম 'বেকারত্ব'? বিশেষ করে, অনেক সময় দেখা যায় যে সমাজের তথাকথিত নিচু শ্রেণীর মানুষ এই ব্যাধিতে আক্রান্ত হন। তাঁদের ওপর বর্ষিত হয় সাংসারিক তথা সামাজিক রোষ। বিশুও এমন এক প্রান্তিক যুবক, যাঁর জীবন অতিষ্ঠ হয়ে পড়েছে কোনও কাজ না থাকার দরুন! কি হবে তাঁর পরিণতি? আধও কি সে কোনও কাজ পাবে? নাকি পেটের দায়ে, তাঁকেও চলে যেতে হবে 'শর্টকাট' অবলম্বন করে অসৎ পথে? এমনই এক প্রেক্ষাপটের ওপর নির্মিত হয়েছে গায়ক নচিকেতা চক্রবর্তীর (Nachiketa Chakraborty) গল্প অবলম্বনে, 'আজকের শর্টকাট' (Ajker Shortcut)।

ছবিটি পরিচালনা করেছেন সুবীর মন্ডল (Subir Mondal)। ২০১৮ থেকেই গায়ক নচিকেতার এই দক্ষ লেখনী সঞ্চালনের সন্ধান পান তিনি। ২০১৯ এই শেষ হয় ছবির কাজ। কিন্তু মুক্তির সময় অতিমারি কোভিড অন্তরায় হয়ে দাঁড়ায়। এই ছবিতে অভিনয় করতে দেখা গেছে বাংলাদেশী অভিনেত্রী অপু বিশ্বাসকে (Apu Biswas)। ভারতীয় ছবিতে এটির মাধ্যমেই তিনি আত্মপ্রকাশ করবেন। অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় (Parambrata Chattopadhyay) রয়েছেন বিশুর চরিত্রে। তাঁর ঠিক বিপরীত দিকে অবস্থান করছেন গৌরব চক্রবর্তীর (Gaurav Chakrabarty) চরিত্রটি। তিনি একটি বহুতলের আবাসিক। নায়িকা তাঁরই পরিচিত।

এই ছবিতে চন্দন সেন, বিশ্বনাথ বসু, রাজশ্রী ভৌমিকের মত দক্ষ অভিনেতা অভিনেত্রীর উপস্থিতিও লক্ষ্য করা যায়। বেকারত্ব যে বর্তমান পরিস্থিতিকে কিভাবে নিয়ন্ত্রণ করছে, তারই প্রতিফলন এই ছবি। এতদিন মানুষ গায়ক হিসেবে নচিকেতার সুরে মুগ্ধ হয়েছেন, এবার অপেক্ষা তাঁর কলমের জোর কতটা হৃদয় ছুঁতে পারে! সম্ভবত ছবিটি আগামী সেপ্টেম্বরে মুক্তি পাবে।