অক্টোবরে চূড়ান্ত বর্ষের পরীক্ষার চিন্তাভাবনা রাজ্য সরকারের

পৃথ্বীশ ব্যানার্জী
প্রকাশিত: 01/09/2020   শেষ আপডেট: 05/11/2020 5:24 a.m.

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

রাজ্যের কলেজ-বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা নিয়ে নানান সমস্যা কাটিয়ে আগামী অক্টোবর মাসের ১ থেকে ১৮ তারিখের মধ্যে চূড়ান্ত বর্ষের পরীক্ষা হবে বলে সোমবার জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এই দিন রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে বলে তিনি জানান এবং ৩১শে অক্টোবরের মধ্যে ফল প্রকাশ করা হবে বলেও তিনি বলেন।

গত ২৮শে অগাস্ট সুপ্রিম কোর্ট তার রায়ে জানায়, ইউ.জি.সি -এর নির্দেশিকা অনুযায়ী শেষ বর্ষের পরীক্ষা হবে। শীর্ষ ন্যায়ালয়ে জানায় যে রাজ্যগুলি অন্তিম বর্ষের পরীক্ষা ছাড়া কোনো ছাত্র-ছাত্রীকে উত্তীর্ণ করতে পারবে না। তবে রাজ্যগুলি চাইলে পরীক্ষা কিছুটা পিছিয়ে দিতে পারে।

করোনা সংক্রমণ দিন দিন লাফিয়ে বেড়ে চলায় পরীক্ষা বাতিলের দাবি জানিয়ে আদালতে বেশ কয়েকটি আবেদন জমা পড়েছিল। এই আবেদনে বলা হয় এই অবস্থায় পরীক্ষার আয়োজন করলে ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্য সুরক্ষা নিয়ে ছাত্র-ছাত্রী থেকে অভিভাবক সকলের মধ্যেই উদ্বেগ কাজ করবে। এর সাথে আবেদনকারীদের আরো যুক্তি ছিল, কলেজে ছাত্র-ছাত্রীরা পাঁচটি সেমিস্টার সম্পূর্ণ করেছে, comulative Grade Point Avarage অর্থাৎ সিজিপিএ পেয়েছে। তার ভিত্তিতেই চূড়ান্ত বর্ষের ফলাফল প্রকাশ করা হোক, চূড়ান্ত বর্ষের পরীক্ষা ছাড়াই। তবে এই তত্ত্বে সায় না দিয়ে শীর্ষ আদালত ইউ.জি.সি -এর সিদ্ধান্তই বহাল রাখে। তবে ২৮ তারিখে তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভার্চুয়াল সভা থেকে জানিয়ে দেন যে সেপ্টেম্বরে কলেজ- বিশ্ববিদ্যালয়ে কোনো পরীক্ষা নেওয়া হবে না। সেই কথা মাথায় রেখে আজ অক্টোবর মাসে পরীক্ষার নতুন নির্ঘন্ট প্রকাশ করেন শিক্ষামন্ত্রী।