পুজোর পরেই খুলছে স্কুল? কি জানালেন মুখ্যমন্ত্রী?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/09/2021   শেষ আপডেট: 23/09/2021 8:52 a.m.
facebook.com/MamataBanerjeeOfficial

কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের দ্রুত টিকাকরণ প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ

করোনাকালে দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ। অনলক পর্বে একে একে সবকিছুই খুলে গেলেও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল, তাই প্রশাসনকেও বারবার এই ইস্যুতে প্রশ্নের মুখে পড়তে হয়েছে। যদিও আগেই রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছিল পুজোর পরে সব স্বাভাবিক থাকলে খুলবে স্কুল কলেজ। এবার একবালপুরের নির্বাচনী জনসভা থেকে মুখ্যমন্ত্রী সেই সিদ্ধান্তেই শিলমোহর দিলেন। অর্থাৎ পুজোর পরেই স্কুল কলেজ খুলে যাবার সমূহ সম্ভাবনা।

অনলাইন ছেড়ে অফলাইন ক্লাস যাতে আগের মতোই সুস্থ ও স্বাভাবিক ছন্দে হতে পারে, সেই মতো বিশেষ ব্যবস্থা নিচ্ছে রাজ্য সরকার। স্বাস্থ্য ভবন থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে সমস্ত কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের টিকাকরণ দ্রুত সম্পন্ন করতে নির্দেশ দেওয়া হয়েছে। প্রয়োজনে কলেজ বা বিশ্ববিদ্যালয় ক্যাম্পেই টিকাকরণ ক্যাম্প করার ব্যবস্থা করতে হবে। টিকাকরণ ক্যাম্প করতে যে কর্মীদের প্রয়োজন পড়বে, তাঁদের সংশ্লিষ্ট কলেজ বা বিশ্ববিদ্যালয় থেকে স্বেচ্ছাসেবক হিসেবেও নেওয়া যেতে পারে বলে জানানো হয়েছে।

এর আগে বহুবার শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবিতে আন্দোলনমুখী হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। ইতিমধ্যেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, ক্যাম্পাসেই পড়ুয়াদের টিকাকরণের জন্য ক্যাম্প আয়োজন করা হবে। এমনকি, কোনো পড়ুয়া টিকাকরণের দিন ক্যাম্পে হাজির না থাকতে পারলেও আধার ও বিশ্ববিদ্যালয়ের আইডি দেখিয়ে নিকটস্থ টিকাকরণকেন্দ্র থেকে টিকা নিতে পারবে।