এম.সি. কেজরিওয়াল বিদ্যাপীঠে উদযাপিত হল ৭৭তম স্বাধীনতা দিবস

সুকন্যা রায়
প্রকাশিত: 15/08/2023   শেষ আপডেট: 15/08/2023 8:12 p.m.
নিজস্ব ছবি

হাওড়ার লিলুয়ার একটি জনপ্রিয় স্কুল এমসিকেভি। সেই স্কুলেই সাড়ম্বরে পালিত হল দেশের ৭৭তম স্বাধীনতা দিবস।

লিলুয়া:—"এ আকাশ, এ দিগন্ত, এই মাঠ, স্বপ্নের সবুজ ছোঁয়া মাটি, সহস্র বছর ধ’রে একে আমি জানি পরিপাটি, জানি এ আমার দেশ অজস্র ঐতিহ্য দিয়ে ঘেরা।" এমনই স্বপ্নের কথা বলেছিলেন কবি সুকান্ত ভট্টাচার্য। স্বপ্নের হাত ধরেই দেখতে দেখতে ৭৭তম বর্ষে পদার্পণ করল আমাদের ভারতবর্ষ। সেই উপলক্ষেই এম.সি. কেজরিওয়াল বিদ্যাপীঠ আয়োজন করলো স্বাধীনতা দিবস;উদযাপিত হলো বিদ্যালয়ের প্রাঙ্গণে।

নিজস্ব ছবি

অনুষ্ঠান শুরু হয় পতাকা উত্তোলনের মাধ্যমে; যার সহযোগিতায় ছিল একদল তরুণ ও তাজা প্রাণ। জাতীয় সংগীতের মাধ্যমে পতাকা উত্তোলন এবং অনুষ্ঠানের শুভ সূচনা ঘোষিত হয় বিদ্যালয়ের বাস্কেটবল গ্রাউন্ডে। এই দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডঃ উষ্ণিক সেন;( সারভিেলেন্স মেডিকেল অফিসার সাউথ হাওড়া স্টেট জেনারেল হসপিটাল ডিপার্টমেন্ট অফ আয়ুর্বেদা)।মূল সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয় বিদ্যালয়ের অডিটোরিয়ামে।বিভিন্ন শ্রেণীর বিভিন্ন শিক্ষার্থীরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে।

নিজস্ব ছবি

ছোট থেকে বড় নানা শ্রেণীর ছাত্রদের উৎসাহ ছিল এই দিন সত্যিই চোখে পড়ার মতো ।প্রথমেই মঞ্চে দেশাত্মবোধক গানের মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠানের সূচনা হয়। তারপর একে একে মিউজিকাল ইন্সট্রুমেন্টাল প্রেজেন্টেশন, স্বাধীনতা সংগ্রামীদের ঐতিহ্যবাহী ইতিহাস এবং নাচ ,বাংলা গীতিআলেখ্য, ভিডিও প্রেসেন্টেশন এবং নৃত্যনাট্যের মাধ্যমে অনুষ্ঠান পরিচালিত হয়। বিদ্যালয় এর বিভিন্ন অন্তর্বর্তী প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানও এই দিন অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের চেয়ারম্যান শ্রী কিশান কুমার কেজরিওয়াল,প্রধান অতিথি ডক্টর উষ্ণিক সেন স্বাধীনতা দিবসের তাৎপর্য এবং এই বিষয়ে ছাত্র-ছাত্রীদের করণীয় বিভিন্ন দিক তুলে ধরেন এবং মূল্যবান বক্তব্য পরিবেশন করেন।

নিজস্ব ছবি

"শুধুমাত্র শিক্ষার্থী রূপে নয়, শুধুমাত্র ভালো ছাত্র রূপে নয়, একজন দায়িত্বশীল নাগরিক হিসাবে নিজেকে গড়ে তোলাই হলো জীবনের সবচেয়ে বড় শিক্ষা।"তাদের ৭৭ তম স্বাধীনতা দিবস উদযাপনের মাধ্যমে এই বার্তাটি তুলে ধরতে চেয়েছে এম.সি.কেজরিওয়াল বিদ্যাপীঠ।