পাঁচ মাস পাঁচ দিনেই বাজিমাৎ—১০০০ জন সাবস্ক্রাইবার থেকে লাখ খানেক সাবস্ক্রাইবার!

সুকন্যা রায়
প্রকাশিত: 18/12/2021   শেষ আপডেট: 18/12/2021 8:36 p.m.
ইনজামাম উল সেখ - নিজস্ব চিত্র

সবাই বলে, "জয়", Learn with Joy এর হাত ধরে জয়ী হবার গল্প শোনালেন তিনি

নদীয়া জেলার মহেশগঞ্জের ট্যাংরা এলাকায় জন্ম, বড় হওয়া। ট্যাংরা প্রাইমারী স্কুল থেকে ভাগীরথী বিদ্যাপীঠ ... তারপর নবদ্বীপ বিদ্যাসাগর কলেজ থেকে গণিতে স্নাতক। শিক্ষক হবার স্বপ্ন নিয়ে কৃষ্ণনগর বি.এড কলেজে প্রবেশ। তার মধ্যেই অঙ্কভীতি দূর করার বাসনা নিয়ে ইউটিউব চ্যানেলে আত্মপ্রকাশ। আর থামতে হয়নি। এবার ছুঁটছে তার বিজয়রথ।তার নাম —ইনজামাম উল শেখ।

ইউটিউব চ্যানেল খোলার ভাবনা ও পরিকল্পনা কবে থেকে এবং কেন?

আজ থেকে প্রায় তিন বছর আগে ইউটিউব চ্যানেল খোলার ভাবনা এসেছিল। মাঝে মাঝে কয়েকটা ভিডিও দিতাম, তেমন ভিউয়ার্স হত না। তবে, মাস ছয়েক আগে আমার কিছু ছাত্রছাত্রীদের জন্য Model Science এর অ্যাকটিভিটি টাস্ক করতে হয়েছিল,তখন ভাবলাম সেইগুলো নিয়েই যদি ভিডিও বানিয়ে ইউটিউবে দি,তাহলে কেমন হয়! আর সেই ইচ্ছে থেকেই ভিডিও দেওয়া শুরু আবার নতুন করে।

কতখানি সাড়া পান মানুষের কাছ থেকে?

দেখুন, এই ভিডিওগুলো মূলতঃ ছাত্রছাত্রীদের জন্য টিউটোরিয়াল ভিডিও। শিক্ষা বিষয়ক বিষয়কেই তুলে ধরার জন্য বানাই। ফলে, শিক্ষার্থীরা উপকৃত হয় বলেই অনেক সাড়া পাই। সবচেয়ে বড় কথা, শিক্ষার্থীদের ভালোবাসাতেই মাত্র পাঁচ মাস পাঁচ দিনে ১০০০ সাবস্ক্রাইবার থেকে এক লাখ সাবস্ক্রাইবারে পৌঁছেছে। এখনও পর্যন্ত আমার ভিডিওর সবচেয়ে বেশি ভিউয়ার্স দু কোটিরও বেশি।

আপনি তো নিজে ভিডিও বানান বিষয় ভিত্তিক,যেগুলো শিক্ষার্থীদের সাহায্য করে। কিন্তু, "self learning" কতটা জরুরি বলে মনে করেন?

আমি মনে করি, আমার ভিডিওগুলো শিক্ষার্থীদের পথ দেখাতে সাহায্য করে। কিন্তু সেটাই সর্বস্ব নয়, নিজের শিক্ষক হয়ে ওঠাটা খুব দরকার। সেইজন্য self learning জরুরি, একটি বিষয়ের ওপর একাধিক বই পড়ার অভ্যাস করতে হবে।

নিজের ইউটিউব চ্যানেল নিয়ে ভবিষ্যত পরিকল্পনা কী?

আমি এখন model activity এর ওপর ভিডিও দিচ্ছি এবং কোয়ালিটি বজায় রাখার চেষ্টা করছি। পরবর্তীকালে স্কুলের সিলেবাস অনুযায়ী ক্লাস 4 থেকে ক্লাস 12 পর্যন্ত সব অঙ্কের টিউটোরিয়াল ভিডিও দেব। আমার মূল উদ্দেশ্য থাকবে, শিক্ষার্থীদের মধ্যে থাকা অঙ্কভীতি দূর করা।

ইউটিউব কতখানি ব্যবসায়িক ক্ষেত্র হতে পারে বলে মনে করেন?

আসলে, আমার মনে হয় এই জগতে স্বাধীনতা আছে। নিজের ইচ্ছে ও পছন্দমত ভিডিও দেওয়া যায় এবং উপার্জনেরও সুযোগ রয়েছে বিস্তর। তবে, আমার মূল লক্ষ্য, শিক্ষক হওয়া,পাশাপাশি ইউটিউব চ্যানেলের মাধ্যমে অঙ্কভীতি দূর করে নিজের এই ব্যবসায়িক দিকটাকেও প্রকাশ করা।

স্বপ্নপূরণ করা জীবনের এক অঙ্গীকার। সেই অঙ্গীকারেই প্রতিজ্ঞাবদ্ধ "জয়"। শিক্ষা হোক ভালোবেসে, জয়ের সঙ্গে...সেই লক্ষ্যেই এগিয়ে চলেছেন তিনি। পরিদর্শকের পক্ষ থেকে রইল শুভ কামনা... বিজয়রথ এগিয়ে চলুক তার।