কেন গ্রেপ্তার হলেন রোদ্দুর রায়? কি তাঁর আসল পরিচয়? জানুন বিস্তারিত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/06/2022   শেষ আপডেট: 07/06/2022 5:40 p.m.
facebook.com/roddurroyofficial

রোদ্দুর রায়ের আসল নাম অনির্বাণ রায়

রবীন্দ্রসঙ্গীতের বিকৃত প্যারোডি গেয়ে লাইমলাইটে আসা রোদ্দুর রায় চক্ষুশূল হয়েছিলেন এলিটবর্গীয় মানুষদের। পশ্চিমবঙ্গ শিক্ষক ঐক্য মুক্তমঞ্চের সদস্যরা তাঁর নামে বেলেঘাটা থানায় এফ‌আইআর দায়ের করেছিল। আর এবার শালীনতার সীমা লঙ্ঘন করে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও শাসকদলের উচ্চপদস্থ নেতাদের লাইভে এসে গালাগালি করে গ্রেপ্তার হলেন রোদ্দুর রায়। আজ অর্থাৎ মঙ্গলবার গোয়া থেকে রোদ্দুর রায়কে গ্রেপ্তার করেছে লালবাজারের সাইবার ক্রাইম, গুন্ডাদমন শাখা। আগামীকাল তাঁকে কলকাতা নিয়ে আসা হবে।

মুখে অশ্রাব্য ভাষার ছড়াছড়ি এবং লাইভে এসে জয়েন্ট টানতে টানতে অনর্গল কথা বলে যান রাজনীতি, অর্থনীতি, শিক্ষাব্যবস্থা, সাম্প্রতিকতম বিষয়ে। কথা শুনে মনে হবে শিক্ষিত সাইকোপ্যাথ বুঝি! কিন্তু জানেন কে এই রোদ্দুর রায়? কি তার পরিচয়? আসুন জেনে নিই আজকের এই প্রতিবেদনে।

রামনগর কলেজ থেকে স্নাতক স্তরের পড়াশোনা শেষ করে দিল্লির আইটি সেক্টরে কাজ করতেন তিনি। কিন্তু কাজ পোষায়নি বলে চাকরি ছেড়ে বেড়িয়ে এসে শুরু করেছিলেন গবেষণা। তাঁর গবেষণার বিষয়বস্তু ছিল চেতনা বিজ্ঞান। কেউ কেউ বলেন, তিনি যে বিকৃত মানসিকতার কথাবার্তা বলেন তা আসলে গবেষণার অঙ্গ। মনোবিজ্ঞানের উপর ইংরেজি ভাষায় একটি ব‌ই‌ও লিখেছেন 'অ্যান্ড স্টেলা টার্নস এ মম' নামক। বাংলায় লিখেছেন উপন্যাস 'মোক্সা রেনেসাঁ'। নিজেকে মোক্সা ঘরানার স্রষ্টা বলতে পছন্দ করেন রোদ্দুর রায়। এসবের পাশাপাশি মিউজিক নিয়ে চর্চা করতে বেশ আগ্রহী তিনি। গিটার বাজাতে পারেন, পারেন উকুলেলেও বাজাতে। একসময় ডিজে হিসেবে কাজ করেছেন। এই অদ্ভূত প্রতিভার অধিকারী রোদ্দুর রায়ের আসল নাম অনির্বাণ রায়। একবার তাঁকে জিজ্ঞাসা করা হয়েছিল, তিনি রবীন্দ্রবিরোধী কি না? নাকি তিনি রাবীন্দ্রিকতা বিরোধী? উত্তরে রোদ্দুর বলেছিলেন, "দাদুর প্রতি আমার অসীম প্রেম।"