নিম্নচাপের প্রভাব এখনও অব্যাহত? আজ বৃষ্টির সম্ভাবনা কোন কোন জেলায়?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/08/2022   শেষ আপডেট: 20/08/2022 10:46 a.m.
instagram.com/street_licious_

পশ্চিমবঙ্গের পশ্চিমের বেশ কিছু জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আজ

শনিবার দুপুরের পর রাজ্যের উপর থেকে কাটতে চলেছে দুর্যোগের মেঘ। ওড়িশা উপকূলের দিকে সরতে চলেছে নিম্নচাপ। আলিপুর আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী, কলকাতা এবং সংলগ্ন জেলায় দুপুর পর্যন্ত ভারী বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে। এমনকি উপকুলের জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা আছে বলেও জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশ হবে পরিষ্কার। প্রথম দিকে কলকাতার আবহাওয়া একই রকম থাকলেও পরবর্তীতে উন্নতি হবে শহরের আবহাওয়ার। আকাশ হবে পরিষ্কার এবং কমবে বৃষ্টি। অতি গভীর নিম্নচাপ শুক্রবার স্থলভাগে প্রবেশ করে দুর্বল হয়ে উড়িষ্যা থেকে ঝাড়খণ্ডের দিকে সরতে চলেছে। এর কারনে শনিবার ও রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আলিপুর আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী সব থেকে বেশি বৃষ্টি হবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুর জেলায়। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দপ্তর তরফ থেকে জানানো হচ্ছে, রবিবার সকাল থেকে আবহাওয়ার উন্নতি হবে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বদলাবে আবহাওয়া। কলকাতায় সকালে মূলত মেঘলা আকাশ থাকবে এবং পরে আবহাওয়ার উন্নতি হবে এবং আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। অন্যদিকে সকালের দিকে দু-এক পশলা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এদিন শহরের তাপমাত্রা স্বাভাবিকের নিচে ছিল। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস এবং গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্প সর্বোচ্চ পরিমাণ ৯৬%। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ৪৪.৪ মিলিমিটার।

দক্ষিণবঙ্গে শনিবার মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা ও রয়েছে গাঙ্গেয় উপকূলবর্তী কয়টি জেলায়। পশ্চিম দিকে জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে পূর্বদিকে জেলাগুলিতে আবহাওয়ার উন্নতির সম্ভাবনা রয়েছে। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমানের বিক্ষিপ্তভাবে দুই এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে হালকা মাঝারি বৃষ্টিপাত হলেও ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা তুলনামূলকভাবে বেশি রয়েছে।

গভীর নিম্নচাপ এখন ঝাড়খন্ড এবং ছত্রিশগড় সংলগ্ন এলাকায় অবস্থান করছে। পূর্ব মধ্যপ্রদেশ থেকে ক্রমশ পশ্চিম এবং উত্তর পশ্চিমের দিকে এগোতে শুরু করেছে নিম্নচাপ। সুলতানপুর হয়ে বিহারের গয়ার ওপর দিয়ে রাজ্যের পশ্চিমের জেলা বাঁকুড়ার উপর দিয়ে বঙ্গোপসাগরের দিকে এগিয়ে গিয়েছে মৌসুমী অক্ষরেখা। নিম্নচাপের প্রভাবে আজ এবং আগামীকাল ঝাড়খন্ড, ছত্রিশগড় ও পূর্ব মধ্যপ্রদেশে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে এই নিম্নচাপের প্রভাবে রবিবার পশ্চিম মধ্যপ্রদেশেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর।