পুজোর মাসেই আমেরিকাকে ছাড়িয়ে ১ নম্বর হবে ভারত

রুদ্ররূপ মুখোপাধ্যায়
প্রকাশিত: 12/09/2020   শেষ আপডেট: 16/09/2020 2:42 a.m.
Photo by Boudhayan Bardhan

পুজো ছাড়া চলবে না এদিকে আবার সংক্রমণ বাড়ার ভয়। চাপে বাংলা

৪ দিনের মাথায় মহালয়া। পুজো মাত্র ৩৮ দিন বাকি। অন্য বছর এখন প্যান্ডেল থেকে শপিং সবই তুঙ্গে থাকতো। কিন্তু এইবার করোনা ভাইরাস সব হিসেব গন্ডগোল করে রেখেছে। ফলে শাস্ত্র বিধি মেনে পুজো নাকি স্বাস্থ্য বিধি মেনে দূরে দূরে থাকা সেটা ঠিক করে উঠতে পারছেন না অনেকেই। পুজো হওয়া না হওয়া নিয়ে একটা রাজনৈতিক চাপানউতোর তো চলছেই রাজ্যে। এর মধ্যে প্রশাসন থেকে সাধারণ মানুষ সবার চিন্তা বাড়াচ্ছে হায়দ্রাবাদের সংস্থা বিটস পিলানির একটা সমীক্ষা।

সমীক্ষায় দেখা যাচ্ছে অক্টোবরের শুরুতেই করোনা আক্রান্তের নিরিখে আমেরিকাকে পিছনে ফেলে একে উঠে যাবে ভারত। ঐসময়ে ভারতে করোনা আক্রান্তের সং খ্যা হবে প্রায় ৭০ লক্ষ। আর তার মধ্যে পুজো হলে এবং পুজোয় স্বাস্থ্যবিধি লঙ্ঘিত হলে সেই সংখ্যা কোথায় গিয়ে দাঁড়াবে সেটাই ভাবাচ্ছে। পুজো না করালে ধর্মীয় এবং রাজনৈতিক চাপ। আর পুজো করাতে গিয়ে আক্রান্তের সংখ্যা অনেকটা বেড়ে গেলে সরকারি ব্যর্থতা। ফলে কপালে ভাঁজ পড়েছে রাজ্য সরকারের।

Boudhayan Bardhan

ওই সমীক্ষায় দেখা যাচ্ছে এই মুহূর্তে ভারতে দৈনিক সংক্রমণ প্রায় ১ লক্ষ। আর সেটা রোজ নতুন নতুন রেকর্ড তৈরি করছে। রোজ বাড়ছে। অন্যদিকে আমেরিকার দৈনিক সংক্রমণের হার কমছে বিগত কয়েক সপ্তাহ ধরেই। ফলে আমেরিকাকে ছাপিয়ে যাওয়া শুধুই সময়ের অপেক্ষা।

এর মধ্যে পুজো! বেশ চাপে আছে বাংলা ও বাঙালিরা।