উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ পাঠ করলেন যোগী, মন্ত্রীসভায় কারা রইলেন, কারা বাদ গেলেন, দেখে নিন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/03/2022   শেষ আপডেট: 25/03/2022 7:01 p.m.
twitter.com/BJP4India

৩৭ বছর পর উত্তরপ্রদেশের কোনো রাজনৈতিক দল দ্বিতীয়বারের জন্য ক্ষমতায় আসীন হল

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে দ্বিতীয়বারের জন্য শপথ গ্রহণ করলেন যোগী আদিত্যনাথ। লক্ষ্ণৌয়ের সভায় সর্বসম্মতিক্রমে ৩৭ বছর পর উত্তরপ্রদেশের কোনও রাজনৈতিক দল দ্বিতীয়বারের জন্য ক্ষমতায় আসীন হল। যোগীর শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ বিজেপির বিভিন্ন শীর্ষস্থানীয় নেতারা। উপস্থিত ছিলেন বলিউডের বেশ কয়েকজন তারকাও। শপথগ্রহণ অনুষ্ঠান একটি উৎসবের রুপ নিয়েছে যার ভিড় সামলানোর জন্য সিসিটিভি এবং ড্রোন মোতায়েন করা হয়েছিল। পাশাপাশি সিভিল পুলিশ এবং প্রাদেশিক আর্মড কনস্ট্যাবুলারি (পিএসি) এর ৭,০০০ কর্মী এবং সেইসাথে সন্ত্রাসবিরোধী স্কোয়াডের সদস্যরা অনুষ্ঠান স্থল পরিচালনা করছিলেন। আদিত্যনাথের সঙ্গে এদিন মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন আরও ৫২ জন।

লখনৌয়ের অটলবিহারী বাজপেয়ী স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছে শপথগ্রহণের কার্যকলাপ। বিশিষ্টদের পাশাপাশি প্রচুর সাধারণ মানুষ‌ও উপস্থিত ছিলেন সেখানে। জানা গিয়েছে, যোগী আদিত্যনাথের দুই জন ডেপুটি থাকবেন। যোগীর মন্ত্রীসভায় শপথ নিয়েছেন লক্ষ্মী নারায়ণ চৌধুরী, জয়বীর সিং, ধরম পাল সিং, নন্দ গোপাল গুপ্ত, অরবিন্দ কুমার শর্মা, যোগেন্দ্র উপাধ্যায়, আশিস প্যাটেল, সঞ্জয় নিষাদ, ভূপেন্দ্র সিং চৌধুরী, অনিল রাজভর, জিতিন প্রসাদা, রাকেশ সাচান, সুরেশ কুমার খান্না, সূর্যপ্রতাপ শাহী, স্বতন্ত্রদেব সিং এবং এ কে শর্মা সহ মোট ৫২ জন।

উত্তরপ্রদেশ নির্বাচনে যেখানে বিজেপি প্রচুর ভোটে জয়ী হয়েছে সেখান থেকেই হেরে গিয়েছিলেন কেশব প্রসাদ মৌর্য্য। তিনিও এদিন শপথ নেন রাজ্যের উপমুখ্যমন্ত্রী হিসেবে। রাজ্যের একমাত্র মুসলিম মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ৩২ বছরের মহম্মদ দানিশ আজাদ আনসারি। বিজেপির সংখ্যালঘু ফ্রন্টের রাজ্য সাধারণ সম্পাদক, যিনি যোগী আদিত্যনাথের আগের সরকারে মন্ত্রী ছিলেন। তিনি আগে রাজ্য উর্দু ভাষা কমিটির সদস্য পদে অধিষ্ঠিত ছিলেন। তবে এবার যোগীরাজ্যের মন্ত্রী হয়েছেন তিনি। তবে আগের যোগী সরকারের বিশিষ্ট মন্ত্রী শ্রীকান্ত শর্মা, সতীশ মাহানা, আশুতোষ ট্যান্ডন, সিদ্ধার্থ নাথ সিং, যারা সকলেই নির্বাচনে জিতেছিলেন, তাঁদের এবার মন্ত্রিসভায় স্থান দেওয়া হয়নি।