ভোটের স্বার্থেই মহারাজা মিহির ভোজের সম্প্রদায় পাল্টেছেন যোগী আদিত্যনাথ : অখিলেশ যাদব

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/09/2021   শেষ আপডেট: 26/09/2021 4:16 p.m.
-facebook

গত ২২শে সেপ্টেম্বর দাদরির গৌতম বুদ্ধ নগরে নবম-শতাব্দীর এই প্রতাপশালী সম্রাটের ১৫-ফুটের একটি মূর্তি উন্মোচন করেন যোগী আদিত্যনাথ

সমাজবাদী পার্টির জাতীয় সভাপতি এবং প্রধান অখিলেশ যাদব রবিবার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বিরুদ্ধে সম্রাট মিহির ভোজের সম্প্রদায় পাল্টে দেওয়ার অভিযোগ এনে তোপ দাগলেন। টুইট করে তিনি এদিন অভিযোগ করেন, একটি নির্দিষ্ট সম্প্রদায়ের ভোট পাওয়ার স্বার্থেই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ইতিহাসকে বিকৃত করছেন।

এদিন টুইট করে অখিলেশ লেখেন, ভারতীয় ইতিহাসে পড়ানো হয় রাজা মিহির ভোজ গুর্জর-প্রতিহার সম্প্রদায়ের প্রতিনিধি ছিলেন। কিন্তু ভারতীয় জনতা পার্টি এবার তাঁর সম্প্রদায়ই পাল্টে দিল। তিনি আরও লেখেন, এটি অত্যন্ত নিন্দনীয় একটি ঘটনা। বিজেপি একটি নির্দিষ্ট সম্প্রদায়ের ভোটবাক্স সুরক্ষিত করার জন্য ইচ্ছাকৃতভাবে ইতিহাসকে বিকৃত করছে। সবশেষে তিনি জানান, তাঁদের দল সমাজের সর্বস্তরের মানুষের মান-সম্মানের খেয়াল করে।

উল্লেখ্য, গত ২২শে সেপ্টেম্বর দাদরির গৌতম বুদ্ধ নগরে নবম-শতাব্দীর এই প্রতাপশালী সম্রাটের ১৫-ফুটের একটি মূর্তি উন্মোচন করেন যোগী আদিত্যনাথ। মূর্তি উন্মোচণ করে তিনি মন্তব্য করেন, রাজা ভোজের সময় কোনও বিদেশি শক্তি ভারতে অনধিকার প্রবেশের সুযোগ পেত না। তাঁর প্রতাপে বিদেশিরা এতই শঙ্কিত ছিল যে, তাঁর শাসনকাল শেষ হওয়ার ১৫০ বছর পরেও কেউ ভারতবর্ষে আক্রমণ করার সাহস পায়নি। তবে এর পরেই মাহমুদ গজনী ভারতে আক্রমণ করে এবং লুণ্ঠন চালায়। এরপরেই তিনি বিতর্কিত মন্তব্য করে বলেন, একটি সম্প্রদায় তাঁদের অতীত এবং ঐতিহ্য ভুলে গেছেন। তাঁরা নিজেদের ভুমিকেও রক্ষা করতে পারছেন না।

আর এক পরেই রাজা মিহির ভোজের উত্তরাধিকার নিয়ে বিতর্ক শুরু হয় গুর্জর এবং রাজপুতদের মধ্যে। এরই মাঝে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ছড়িয়ে পড়ে, যেখানে দেখা যায়, একজন স্থানীয় নেতা মূর্তিটির তলায় পাথরে খোদাই করা রাজার নামের অগ্রাংশ ইচ্ছাকৃতভাবে ভেঙে পরিবর্তন করছেন। যা নিয়ে শুরু হয় জোর তরজা। পরিস্থিতি সামাল দিতে মাঠে নামেন খোদ মুখ্যমন্ত্রী। দুপক্ষকেই শান্ত হওয়ার আর্জি জানিয়ে তিনি বলেন, সম্প্রদায়ের গণ্ডিতে আটকে না থেকে সকলের উচিত মহাপুরুষদের বলিদানকে স্মরন করা।