দ্বিতীয়বারের জন্য উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে শপথগ্রহণ করবেন ‘যোগী’, আমন্ত্রিতের তালিকায় কারা?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/03/2022   শেষ আপডেট: 20/03/2022 11:11 a.m.
যোগী আদিত্যনাথ twitter@bjp4bengal

শাসক থেকে বিরোধী দলের নেতা, প্রধানমন্ত্রী থেকে অন্য রাজ্যের মুখ্যমন্ত্রী, সে নেই যোগীর শপথগ্রহন অনুষ্ঠানে

দ্বিতীয়বারের জন্য দেশের সর্বোচ্চ জনবহুল রাজ্য উত্তরপ্রদেশে (Uttarpradesh) ছুটবে বিজেপির (BJP) ইঞ্জিন। আর চালকের আসনে থাকবেন যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। আগামী ২৫ মার্চ দ্বিতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথগ্রহন করবেন ‘যোগী’। সেইসঙ্গে তিনিই হবেন উত্তরপ্রদেশের শেষ ৩০ বছরের ইতিহাসের প্রথম মুখ্যমন্ত্রী, যিনি পরপর দুবারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথগ্রহন করবেন। ফলে ‘ঐতিহাসিক’ এই শপথগ্রহন অনুষ্ঠান যথেষ্ট আড়ম্বরপূর্ণ হতে চলেছে, সে বিষয়ে সন্দেহের কোনও অবকাশ নেই। সূত্রের খবর, ২০০ জন ভিভিআইপি (VVIP) ব্যক্তিত্ব থাকবেন এই অনুষ্ঠানের নিমন্ত্রিত তালিকায়।

বিজেপির প্রথম শ্রেণির নেতৃবৃন্দ থেকে শুরু করে বিপক্ষ দলের নেতানেত্রী, সাধারণ মানুষ, কে নেই আমন্ত্রিতের তালিকায়? একনজরে দেখে নেওয়া যাক, রিপোর্ট অনুযায়ী যোগী আদিত্যনাথের শপথগ্রহন অনুষ্ঠানের অতিথিতালিকা।

সর্বপ্রথম, ভারতীয় জনতা পার্টির তরফে থাকছেন সেই দলের প্রথম সারির নেতানেত্রীরা। থাকছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi), স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ্ (Amit Shah), প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh), জেপি নাড্ডা-সহ (JP Nadda) একাধিক ভিভিআইপি’রা। থাকছেন বিজেপি সরকার পরিচালিত সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীরা। এছাড়াও শপথগ্রহন অনুষ্ঠানে দেখা যাবে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (RSS) একাধিক প্রথম নেতাদের। থাকবেন আরএসএস সভাপতি মোহন ভাগবতও (Mohan Bhagwat)।

যোগী আদিত্যনাথের শপথগ্রহন অনুষ্ঠানে আমন্ত্রিতদের তালিকা থেকে বাদ পড়েননি বিরোধী দলের নেতানেত্রীরাও। সূত্রের খবর, বিরোধীদের মধ্য থেকে আমন্ত্রন জানানো হয়েছে কংগ্রেস (Congress) সভানেত্রী সোনিয়া গান্ধি (Sonia Gandhi), কংগ্রেস নেতা রাহুল গান্ধি (Rahul Gandhi) এবং প্রিয়াঙ্কা গান্ধি ভাদ্রা’কে (Priyanka Gandhi Vadra)। এছাড়াও আমন্ত্রিত তালিকায় রয়েছেন সমাজবাদী পার্টির (SP) নেতা এবং উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব (Akhilesh Yadav) ও মুলায়ম সিং যাদব (Mulayam Singh Yadav)। থাকবেন বহুজন সমাজ পার্টির (BSP) সুপ্রিমো মায়াবতীও (Mayawati)।

এছাড়াও অনুষ্ঠানে দেখা যাবে কেন্দ্র এবং রাজ্যের বিভিন্ন প্রকল্পের মাধ্যমে সহায়তাপ্রাপ্ত, বিশেষ করে মহিলা সহায়তাপ্রাপ্তদের। ২৫ মার্চ লখনউয়ের একানা স্টেডিয়ামে হবে এই শপথগ্রহন অনুষ্ঠান। ইতিমধ্যেই আমন্ত্রিত কেন্দ্রীয় মন্ত্রীসভার সদস্যদের তালিকায় সিলমোহর বসিয়েছে বিজেপি। উত্তরপ্রদেশে সরকার গড়ার জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ্কে প্রধান পর্যবেক্ষক হিসাবে নিয়োগ করা হয়েছে। তাঁর সাথে সহ-পর্যবেক্ষক হিসাবে থাকবেন ঝাড়খণ্ডের পূর্ব মুখ্যমন্ত্রী রঘুবর দাস।