উত্তরপ্রদেশের মা-বোনেদের সুরক্ষায় যোগী আদিত্যনাথ চালু করলেন নতুন যোজনা, নাম - নির্ভয়া - এক পাহাল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/09/2021   শেষ আপডেট: 29/09/2021 8:56 p.m.
যোগী আদিত্যনাথ twitter@bjp4bengal

এই নতুন যোজনা চালু করার সময় একাধিক নতুন পরিকল্পনার কথা ঘোষণা করলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী

উত্তরপ্রদেশের মা-বোনেদের সুরক্ষা, স্বাধীনতা এবং সম্মান রক্ষার উদ্দেশ্যে একটি নতুন যোজনা শুরু করলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এই নতুন যোজনার নাম দেওয়া হয়েছে 'নির্ভয়া - এক পাহাল'। বুধবার মিশন শক্তির তৃতীয় দফায় এই নতুন যোজনা চালু করলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এই যোজনার ঘোষণা করার সময়ে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বললেন, এই নতুন যোজনার মাধ্যমে ৭৫,০০০ এর বেশি মহিলা রাজ্যের বিভিন্ন ব্যাংকের সঙ্গে সংযুক্ত হতে পারবেন। এছাড়াও, সেই সমস্ত ব্যাংকের মাধ্যমে অনেক সস্তা সুদে ঋণ গ্রহণ করতে পারবেন তারা প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার মাধ্যমে তিন মাসের জন্য।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী বললেন, "২০১৭ সালের আগে উত্তরপ্রদেশে অনেক বেশি সমস্যা ছিল। উত্তরপ্রদেশের সমস্ত পরিবার তাদের মা বোনেদের প্রতি অনেক বেশি রক্ষনশীল ছিল। তাদেরকে বাড়ির বাইরে বের হতে দেওয়া হতো না। তারপরেই আমরা উত্তরপ্রদেশে অ্যান্টি রোমিও স্কোয়াড চালু করেছি। এর ফলে সমস্ত সমস্যা এখন অনেকটাই সামলে গেছে। উত্তরপ্রদেশের আরো বেশি উন্নয়ন করার জন্য আমরা প্রতিদিন নতুন নতুন যোজনা নিয়ে আসছি। উত্তরপ্রদেশ পুলিশে এখন অনেক বেশি মহিলা কাজ করছেন। উত্তরপ্রদেশের মহিলাদের উন্নয়ন হচ্ছে অত্যন্ত দ্রুত গতিতে। এতদিন পর্যন্ত উত্তরপ্রদেশের পুলিশ সার্ভিসে হাতেগোনা কয়েকজন মহিলা কাজ করতেন। কিন্তু এখন আমাদের কাছে ৩০,০০০ এর বেশি মহিলা কনস্টেবল রয়েছেন।"

মহিলাদের স্বনির্ভর করার উদ্দেশ্যে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বললেন, "মহিলারা নিজের তাগিদে নিজের হাতে রেডিমেড জামা কাপড় তৈরি করে বিক্রি করতে পারেন। আমরা চাইছি উত্তরপ্রদেশ যেনো রেডিমেড জামা কাপড়ের একটি হাবে পরিণত হয়। আমরা প্রচেষ্টা নিচ্ছি তাদেরকে প্রয়োজনীয় সামগ্রী পৌঁছে দেওয়ার। যদি সমস্ত কিছু ঠিক ঠাক ভাবে চলে এবং আমাদের মহিলারা কাজ করতে উৎসাহী হয়, তাহলে আমরা ভিয়েতনাম এবং চীনকেও পিছনে ফেলে দেবো।" উত্তরপ্রদেশের মহিলাদের উন্নয়নকল্পে ১৪ সেপ্টেম্বর উত্তরপ্রদেশ সরকারের তরফ থেকে ৯১,৬৯১ জন মহিলাকে বিনামূল্যে আইনি পরামর্শ দেওয়ার এবং কাউন্সেলিং করার পরিকল্পনা নেওয়া হয়েছিল। এই উদ্দেশ্যেই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঘোষণা করেছিলেন মিশন শক্তি-র। সেই মিশনের তৃতীয় ধাপেই আজকে এই নতুন প্রকল্পের ঘোষণা করলেন যোগী আদিত্যনাথ।