University of Delhi : সাভারকরের নামে কলেজ, একাধিক বিজেপি নেতার নামে ভবন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/08/2021   শেষ আপডেট: 29/08/2021 12:10 p.m.
দিল্লি বিশ্ববিদ্যালয় https://twitter.com/UnivofDelhi

বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তে তৈরি হয়েছে বিতর্ক

মহাশ্বেতা দেবীর গল্প 'দ্রৌপদী' পাঠ্যক্রম থেকে বাদ দেওয়ার পর দিল্লি বিশ্ববিদ্যালয়ের (University of Delhi) নতুন বিতর্কের বিষয় বিনায়ক দামোদর সাভারকরের (V. D. Savarkar) নামে কলেজ খোলার প্রস্তাব। কেবল মহাশ্বেতা দেবী নয়, দু'জন দলিত সাহিত্যিক বামা আর সুকর্তারিণীর লেখাও। তার জায়গায় 'উচ্চবর্ণীয়' লেখক রামাবাইকে স্থান দেওয়া হয়েছে। এবার বিশ্ববিদ্যালয়ে সাভারকরের নামে নতুন এক খোলার প্রস্তাবে। এখানেই শেষ নয়, প্রয়াত একাধিক বিজেপি নেতার নামে বিভিন্ন ভবন নামাঙ্কিত করার প্রস্তাবও রাখা হয়েছে। সব ঠিকঠাক থাকলে আগামী মঙ্গলবার এই প্রস্তাবে দিল্লি বিশ্ববিদ্যালয়ের ভাইস চান্সেলরের শিলমোহরও পড়ে যেতে পারে।

দিল্লি বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, বিশ্ববিদ্যালয়ের অধীনে দু'টি নতুন কলেজ খোলার প্রস্তাব রাখা হয়েছে। তার জন্য প্রস্তাবিত জমিও দেখা হয়েছে বলে খবর। নতুন কলেজগুলোর মধ্যে একটি নজফগড় এলাকার একটি ১৬ একর জমির উপর এবং আর একটি দক্ষিণ দিল্লির ফতেপুরে ৪০ বিঘা জমির উপর তৈরির প্রস্তাব রাখা হয়েছে। প্রস্তাবিত দু'টি কলেজের একটি হবে 'প্রবল হিন্দুত্ববাদী' নেতা বিনায়ক দামোদর সাভারকরের নামে, আর একটি ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ির নামে, এমনই প্রস্তাব রাখা হয়েছে। এছাড়াও নতুন কলেজগুলোর বিভিন্ন ভবনের নাম প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সুষমা স্বরাজ এবং অরুণ জেটলির নামে রাখার প্রস্তাব দেওয়া হয়েছে। এছাড়াও দিল্লির প্রথম মুখ্যমন্ত্রী চৌধুরী ব্রহ্মপ্রকাশ, দেশের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী সর্দার বল্লভভাই প্যাটেল এবং দলিত নেতা জ্যোতিবা বাই ফুলের নামেও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনের নাম দেওয়া হতে পারে বলে জানা গেছে। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর এবং এক সময় দিল্লি বিশ্ববিদ্যালয়ের ভাইস চান্সেলর সি. ডি. দেশমুখের নামে একটি ভবনের নামকরণের প্রস্তাব রাখা হয়েছে।

এই ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন এক্সিকিউটিভ কাউন্সিলের সদস্য রাজেশ ঝা জানিয়েছেন, এই তালিকায় রাজনীতিকরণ হয়েছে। দেখে মনে হচ্ছে বর্তমান শাসক দলের প্রভাব রয়েছে। এর আগে মহাশ্বেতা দেবীর গল্প বাদ দেওয়ার ঘটনা নিয়ে শোরগোল তৈরি হয়। ফের বিনায়ক দামোদর সাভারকরের নামে কলেজ নামকরণের ঘটনায় ইতিমধ্যেই দেশজুড়ে বিতর্ক তৈরি হয়েছে। একজন জ্ঞানপীঠ পুরস্কার প্রাপক লেখিকার রচনা বাদ দেওয়া হল, তাও উপযুক্ত কারণ ছাড়া, যা নিয়ে ইতিমধ্যেই তীব্র চাপানউতোর তৈরি হয়েছে। তার পাশাপাশি দু'জন দলিত লেখক বামা আর সুকর্তারিণীর লেখাও তালিকা থেকে বাদ পড়েছে। তার জায়গায় তুলনায় 'উচ্চবর্ণীয়' লেখক রামাবাইকে স্থান দেওয়া হয়েছে। এ নিয়ে দিল্লি বিশ্ববিদ্যালয়ে তীব্র চাপানউতোর তৈরি হয়েছে। এখানেই শেষ নয়, সমকামী নিয়ে একটি পেপার থেকেও কিছু অংশ বাদ গেছে। এর আগে বিভিন্ন বিষয় থেকেও বাদ দেওয়ার অভিযোগ উঠেছিল। এবার ইংরেজি বিষয়ে কোপ পড়ল মহাশ্বেতা দেবীর উপর। তার পাশাপাশি 'হিন্দুত্ববাদী' নেতা বিনায়ক দামোদর সাভারকরের নামে কলেজ নামকরণের ঘটনায় নতুন করে বিতর্ক তৈরি হয়েছে।