সাম্প্রদায়িক অশান্তিতে ইন্ধন যোগানোর অভিযোগে রক্ষাকবচ হারাল টুইটার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/06/2021   শেষ আপডেট: 16/06/2021 12:22 p.m.
pixabay.com

আইনি লড়াইয়ে হার টুইটারের, এবার কেন্দ্রের কাছে তথ্য প্রদানে বাধ্য থাকবে টুইটার বলে দাবি

কেন্দ্রের কাছে অবশেষে হার হল মাইক্রোব্লগিং সাইট টুইটারের ( Twitter)। সাম্প্রদায়িক অশান্তিতে ইন্ধন যোগানোর অভিযোগে আইনি রক্ষাকবচ হারাল বলে সূত্রের খবর। জানা গেছে তথ্যপ্রযুক্তি আইনের ৭৯ ধারা মোতাবেক আর আইনি রক্ষাকবচ পাবে না এই অত্যন্ত জনপ্রিয় মাইক্রোব্লগিং সাইট।

সূত্রের খবর, স্যোসাল মিডিয়া প্ল্যাটফর্মের মধ্যে একমাত্র টুইটারই কেন্দ্রের তথ্যপ্রযুক্তি নিয়মের নয়া শর্ত পূরণ করেনি। ভারত সরকারের তরফে বলা হয়েছিল স্যোসাল মিডিয়া সংস্থা গুলিকে চিফ কমপ্লায়েন্স অফিসার, রেসিডেন্ট গ্রিভ্যান্স অফিসার নিয়োগ করতে হবে। কিন্তু প্রথম থেকেই কেন্দ্রের সঙ্গে সংঘাতে জড়িয়ে পড়ে টুইটার। যদিও ৫ জুন কেন্দ্রের তরফে বিশেষ নোটিশের পর কিছুটা পিছিয়ে আসে এই সংস্থা। এর মধ্যেই মঙ্গলবার যোগী রাজ্যে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক সূত্রে খবর, সরকারি বিধি লঙ্ঘন করায় মধ্যস্থতাকারী হিসেবে রক্ষাকবচ হারিয়েছে টুইটার। এদের বিরুদ্ধে মামলা দায়ের করা যাবে। সেই হিসেবে পদক্ষেপ করা যাবে অপরাধ আইনে।

উল্লেখ্য, চলতি মাসেই কেন্দ্রীয় বিধি-নিষেধকে বাক স্বাধীনতার পরিপন্থী বলেছিল টুইটার। তারপরও টুইটারের পক্ষ থেকে মঙ্গলবার অন্তর্বর্তীকালীন আধিকারিক নিয়োগ করা হয়েছে বলে জানিয়েছিল টুইটার। যদিও উত্তরপ্রদেশে এক প্রবীণ নাগরিককে নিগ্রহের ঘটনা সাম্প্রদায়িক রূপ নিয়েছে বলে জানিয়েছিল প্রশাসন। এমন অবস্থায় টুইটার কেন্দ্রকে সব ধরণের তথ্য দিতে বাধ্য থাকবে বলে সূত্রের খবর।