করোনার ছোবলে বিপর্যস্ত দেশ, আবার লকডাউন হবে এই দুই রাজ্যে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/04/2021   শেষ আপডেট: 28/04/2021 9:54 p.m.
লকডাউন

করোনা ভাইরাসে প্রত্যেকদিন ৩ লক্ষের বেশি মানুষ আক্রান্ত, পরিস্থিতি চরমে

বহু চেষ্টা করেও গোটা দেশে করোনা ভাইরাসের আক্রমণ কিন্তু কোনোভাবেই কমানো সম্ভব হচ্ছে না। তার মধ্যে আবার ৫ রাজ্যে নির্বাচন, ফলে গোদের ওপর বিষফোঁড়ার মত প্রত্যেক দিন যেন লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা। মহারাষ্ট্র রাজ্যটি এমনিতেই একটু ভিড় রাজ্য। একাধিক রাজ্য থেকে সেখানে মানুষ কাজ করতে আসেন, কারণ মহারাষ্ট্রের রাজধানী মুম্বাই স্বপ্নের শহর। আর সিটি অফ ড্রিমস থাকার কারণে মহারাষ্ট্রে প্রত্যেকদিন একের পর এক মানুষ করোনা আক্রান্ত হয়েই চলেছেন। তাই মহারাষ্ট্র বর্তমানে ভারতের করোনা ভাইরাসের আঁতুড়ঘর হয়ে দাঁড়িয়েছে।

এখানে করোনা ভাইরাসকে কিছুটা হলেও বাধা দেবার জন্য ডাকা হয়েছিল লকডাউন। কিন্তু, এখনো করোনা ভাইরাসকে বাগে আনা সম্ভব হয়নি। তাই মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী ঘোষণা করে দিলেন, আরো ১৫ দিন চলবে মহারাষ্ট্রে লকডাউন। তার পাশাপাশি গোয়াতেও লকডাউন ডাকা হয়েছে। মহারাষ্ট্রের একেবারেই পাশের রাজ্য, সেখানেও করোনা ভাইরাসের সংক্রমণ কিন্তু যথেষ্ট বেশি। মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী জানালেন, করোনা পরিস্থিতি নিয়ে মন্ত্রিসভার বৈঠকে সম্পূর্ণ আলোচনার পরেই আরো ১৫ দিনের জন্য লকডাউন এক্সটেন্ড করা হয়েছে। এবারে এই লকডাউন খুলবে মোটামুটি ১৫ মে তারিখ নাগাদ। তবে সম্পূর্ণ পরিস্থিতির উপর আগে বিচার করে তারপর এই লকডাউন খোলার সিদ্ধান্ত নেওয়া হবে।

অন্যদিকে বাড়তে থাকা সংক্রমনের জেরে গোয়াতেও সম্পূর্ণ লকডাউনের ঘোষণা করে দেওয়া হল। বৃহস্পতিবার ২৯ এপ্রিল সন্ধ্যা ৭ টা থেকে ৩ মে পর্যন্ত গোয়াতে সম্পূর্ণ লকডাউন করে দেওয়া হয়েছে। গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত (Pramod Sawant) জানিয়ে দিয়েছেন, জরুরী পরিষেবা চালু থাকবে গণপরিবহন বন্ধ রাখা হচ্ছে। তবে জরুরী পরিষেবা এবং সামগ্রীর পরিবহনের জন্য রাজ্যের সীমান্ত খোলা থাকছে।