পাঁচশোর বদলে পাঁচ হাজার! গোয়ায় জিতলে প্রত্যেক মহিলাকে ৫,০০০ টাকা করে দেওয়ার ঘোষণা মমতার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/12/2021   শেষ আপডেট: 11/12/2021 2:40 p.m.
গোয়ায় মমতা https://www.facebook.com/AITCofficial/

আগামী ১৩ ডিসেম্বর গোয়া সফর মমতার, তার আগে গোয়ার মহিলাদের জন্য বড় চমক নিয়ে এলেন মমতা বন্দ্যোপাধ্যায়

পশ্চিমবঙ্গে বিজেপিকে ধরাশায়ী করে দেবার পরে তৃণমূল কংগ্রেসের পরবর্তী লক্ষ্য গোয়া। আগামী বছর গোয়ায় সাধারণ নির্বাচন হওয়ার কথা এবং তার আগেই গোয়ায় জল মাপতে প্রস্তুত তৃণমূল কংগ্রেস। ভারতীয় জনতা পার্টিকে পরাজিত করে গোয়ায় সরকার প্রতিষ্ঠা করতে চাইছে তৃণমূল কংগ্রেস। তাই এবারে পশ্চিমবঙ্গে ব্যাপকভাবে সফল লক্ষীর ভান্ডার প্রকল্পকে গোয়ায় কাজে লাগাতে চলেছে তৃণমূল কংগ্রেস। তবে পশ্চিমবঙ্গের মতো ৫০০ টাকা নয়, মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা, যদি গোয়ায় তৃণমূল কংগ্রেস ক্ষমতায় আসে তাহলে প্রত্যেক পরিবারের একজন মহিলা সদস্যকে ৫০০০ টাকা করে ভাতা দেবে তৃণমূল, অর্থাৎ পশ্চিমবঙ্গের থেকে ১০ গুণ বেশি টাকা পাবেন গোয়ার মহিলারা।

গোয়ায় তৃণমূল কংগ্রেসের জয় লাভ করা খুব একটা সহজ কাজ হবে না। গোয়া তৃণমূল কংগ্রেসের পক্ষে খুব একটা সুবিধাজনক জায়গা নয় বিজেপিকে হারানোর জন্য। তাই গোয়ায় ভারতীয় জনতা পার্টিকে পরাস্ত করতে গেলে তৃণমূল কংগ্রেসকে বড় কোনো একটি ভাবনা সামনে আনতে হবে। এর জন্যই পশ্চিমবঙ্গে ব্যাপকভাবে সফল লক্ষীর ভান্ডার মডেলকে নিয়েই এগোতেই চাইছে তৃণমূল কংগ্রেস। পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের মূল অস্ত্র ছিল মহিলা ভোট। ঠিক তেমনভাবেই গোয়াতেও মহিলাদের মন জয় করতে চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এর জন্যই তিনি কাজে লাগাতে চলেছেন লক্ষীর ভান্ডার মডেল। ক্ষমতায় আসার পরের মাসের মধ্যেই এই মডেল কার্যকর হয়ে যাবে বলেও প্রতিশ্রুতি দিয়েছেন মমতা।

পশ্চিমবঙ্গের মতো গোয়াতেও মহিলা ভোটের সংখ্যা কিন্তু প্রচুর। বলতে গেলে, গোয়ায় মহিলা ভোটারের সংখ্যা পুরুষ ভোটারের থেকে ২% বেশি। তাই যদি তাদের মন জয় করা যায়, তাহলে বিধানসভা নির্বাচনে বিজেপিকে কড়া টক্কর দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাই গৃহলক্ষী মডেলকে সামনে নিয়ে এগোতে চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আজকে গোয়ার তৃণমূল কংগ্রেসের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে টুইট করা হয়েছে, "প্রতিমাসে গোয়ার প্রত্যেক পরিবারকে নিশ্চিত আর্থিক সমর্থনের জন্য নিয়ে আসা হবে গৃহলক্ষী কার্ড। এই প্রকল্পে প্রত্যেক পরিবারের একজন মহিলা সদস্যের ব্যাংক একাউন্টে প্রতিমাসে ৫,০০০ ( বছরে ১০,০০০ টাকা) টাকা করে পাঠিয়ে দেওয়া হবে।" কিভাবে এই গৃহলক্ষী কার্ডের জন্য আবেদন করতে হবে তার সম্পূর্ণ পদ্ধতিও লেখা রয়েছে ওই টুইটে। শুকনো প্রতিশ্রুতি নয়, তৃণমূল যদি ক্ষমতায় আসে তাহলে এই প্রকল্প বাস্তবায়িত করবেই, তা প্রমাণ করার জন্য ইতিমধ্যেই তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে তাদের দলীয় কর্মীদের মাধ্যমে এই কার্ড বিলি করাও শুরু হয়েছে।

মাত্র দু'মাসের মধ্যেই গোয়ার রাজনীতিতে একটা স্পষ্ট ছাপ ফেলে দিতে শুরু করেছে তৃণমূল কংগ্রেস। কংগ্রেসের বহু নেতা-নেত্রী কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিতে শুরু করেছেন। গোয়ার স্থানীয় দল এমজেপি-র সঙ্গে জোট বেধেছে তৃণমূল কংগ্রেস। লুইজিনহো ফেলেইরও কংগ্রেস ছেড়ে তৃণমূল কংগ্রেসে চলে আসার সঙ্গে সঙ্গেই তৃণমূল কংগ্রেস গোয়ার রাজনীতিতে বড় পরিবর্তন নিয়ে এসেছে বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। ২০২৩ এ গোয়ায় সাধারণ নির্বাচন। তার আগেই গোয়া রাজনীতির জল মাপতে ঘন ঘন গোয়া সফরে যাচ্ছেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ১৩ ডিসেম্বর আরো একবার গোয়া সফরে যাওয়ার কথা রয়েছে তার। তবে তার আগেই প্রতিমাসে ৫,০০০ টাকা করে ভাতা দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে গোয়ার বিজেপিকে বড়ো চ্যালেঞ্জ দিয়ে দিয়েছে তৃণমূল।