কৃষি আইন বাতিলের প্রতিবাদে এবার ট্রাক্টর চালিয়ে সংসদে গেলেন রাহুল গান্ধী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/07/2021   শেষ আপডেট: 26/07/2021 1:21 p.m.
কৃষি আইন প্রত্যাহারের দাবিতে রাহুল গান্ধী twitter.com/RahulGandhi/

এই তিন আইন কৃষক বিরোধী, এতে কৃষকদের কোনও লাভ হবে না : রাহুল গান্ধী

আটমাস অতিক্রান্ত হলেও, এখনও মিলল না কোনো সুষ্ঠ সংবাদ। মাসের পর মাস কাটলেও, এখনও বিতর্কিত তিন কৃষি আইনের (Farm Laws) বিরুদ্ধে দেশজুড়ে লড়াই চালিয়ে যাচ্ছে কৃষক সংগঠনগুলি। আর একই পরিকল্পনা নিয়ে আইন বাতিল না করার সিদ্ধান্ত নিয়েই নিজেদের স্থানেই অনড় কেন্দ্র সরকার।

তবে এবার নজির বিহীন সিদ্ধান্ত রাহুল গান্ধীর (Rahul Gandhi)। এদিন ট্রাক্টর চালিয়ে সংসদে গেলেন তিনি। পাশাপাশি কেন্দ্রকে তোপ দেগে তিনি বলেন, "তিন কৃষি আইন অবিলম্বে বাতিল করতে হবে। এই আইন কৃষক বিরোধী।" প্রসঙ্গত, কৃষি আইন বাতিল করার প্রসঙ্গে বাদল অধিবেশন চলাকালীনও বিক্ষোভ দেখাচ্ছেন কৃষকরা। তবুও হয়নি কাজ। তাই এই পরিস্থিতিতে এবার তাঁদের পাশে দাঁড়ালেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী।

এদিন ট্রাক্টর চালিয়ে রাহুল গান্ধী বিজয়চক দিয়ে সংসদে প্রবেশ করেন। তাঁর সঙ্গে ছিলেন পাঞ্জাব-হরিয়ানার একাধিক সাংসদ। কংগ্রেসের তরফ থেকে ইতিমধ্যেই টুইট করে ভিডিও বার্তা শেয়ার করা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, ট্রাক্টরে চালকের আসনে বসে আছেন রাহুল গান্ধী। পাশে আরও বেশ কয়েকজন সাংসদ। ট্রাক্টরের সামনে আবার বড়ো একটি ব্যানার। তাতে লেখা, বিতর্কিত কৃষি আইন কেন্দ্রকে ফেরত নিতে হবে।

এদিন রাহুল গান্ধী অভিযোগ করে বলেন, "তিন কৃষি আইন অবিলম্বে বাতিল বাতিল করতে হবে। এই তিন আইন কৃষক বিরোধী। এতে কৃষকদের কোনও লাভ হবে না। বরং দেশের দু-তিনজন শিল্পপতিই লাভবান হবেন। তাই কৃষকদের কথা আমি সংসদে তুলে ধরছি। এই সরকার কৃষকদের কণ্ঠরোধ করছে , সংসদে কোনও আলোচনা করতে দিচ্ছে না। এই কালা কানুন অবিলম্বে প্রত্যাহার করতে হবে। গোটা দেশ জানে ২-৩ জন ব্যবসায়ীকে খুশি করার জন্য এই আইন আনা হয়েছে।"