জম্মু-কাশ্মীরে সর্বদলীয় বৈঠক ডাকলেন প্রধানমন্ত্রী, শুরু হয়েছে জল্পনা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/06/2021   শেষ আপডেট: 19/06/2021 11:50 a.m.
-

আগামী সপ্তাহের বৃহস্পতিবার সর্বদলীয় বৈঠক হতে পারে সূত্র মারফত খবর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) জম্মু-কাশ্মীর ভিত্তিক একটি সর্বদলীয় বৈঠক ডাকলেন। সূত্রের খবর, আগামী বৃহস্পতিবার এই বৈঠক হওয়ার কথা। জম্মু-কাশ্মীরে (Jammu and Kashmir) ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর এই প্রথম কোন সর্বদলীয় বৈঠক ডাকলেন প্রধানমন্ত্রী। এই বৈঠকে সব রাজনৈতিক দলের নেতারা উপস্থিত থাকতে পারেন বলে জানা গেছে।

উল্লেখ্য, জম্মু-কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ বিলোপের পর থেকেই ভারতের বিরুদ্ধে সুর চড়া করছিল পাকিস্তান। এমনকী রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় পাকিস্তান এই প্রসঙ্গ বারবার তুলেছে। আর ভারত প্রত্যেক বারই কড়া জবাব দিয়ে বলেছে এ ভারতের অভ্যন্তরীণ বিষয়। এই বিষয়ে পাকিস্তানের নাক গলানো সমীচীন নয়। তারপরও রাষ্ট্রপুঞ্জে পাকিস্তান চিঠি দিয়ে অভিযোগ জানিয়েছে যে ভারত জম্মু-কাশ্মীরের ডেমোগ্রাফিক কাঠামো বদলানোর চেষ্টা করছে। যদিও ভারত সে বিষয়ে আমল না দিয়ে বরাবরই বলে এসেছে এ সর্বতই ভারতের নিজস্ব ব্যাপার।

বিশেষ সূত্র মারফত জানা গেছে, ইতিমধ্যেই জম্মু-কাশ্মীরের বিভিন্ন রাজনৈতিক নেতাদের এ বিষয়ে অবহিত করা হয়েছে। যদিও সরকারি ভাবে এখনও কোন চিঠি পাঠানো হয়নি বলে সূত্রের খবর। অন্যদিকে, শুক্রবার কেন্দ্রীয় সুরক্ষা উপদেষ্টা অজিত দোভাল, জম্মু-কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিং সহ নিরাপত্তা উপদেষ্টার শীর্ষ স্থানীয় আধিকারিকরা স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক করেছেন। এরপরই প্রধানমন্ত্রীর সঙ্গে জম্মু-কাশ্মীরের সমস্ত রাজনৈতিক দলের সর্বদলীয় বৈঠক ঘিরে তৈরি হয়েছে জল্পনা।