হামলা রুখতে পাল্টা ড্রোন নীতি আনছে কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/06/2021   শেষ আপডেট: 30/06/2021 10:01 a.m.
- https://pixabay.com/images/search/drone/

রবিবার জম্মু বিমানবন্দরের বায়ুসেনা ঘাঁটিতে ড্রোন হামলার পর এই সিদ্ধান্ত বলে সূত্রের খবর

রবিবার জম্মু বিমানবন্দরের বায়ুসেনা ঘাঁটিতে ড্রোন হামলার পর নড়েচড়ে বসেছে কেন্দ্র সরকার। এই প্রথম বিস্ফোরক বোঝাই ড্রোনের মাধ্যমে নাশকতার চেষ্টা হল দেশে। যা নিয়ে রীতিমত উদ্বিগ্ন দিল্লি। এমন পরিস্থিতিতে কাউন্টার ড্রোন নীতি আনার কথা চিন্তা করা হচ্ছে বলে সূত্রের খবর।

সূত্রের খবর, মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন একটি উচ্চ পর্যায়ের বৈঠক সম্পন্ন হয়েছে। যেখানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল প্রমুখ। জঙ্গি নাশকতার উদ্দেশ্য নিয়ে ড্রোন হামলার ঘটনা দেশে প্রথম ঘটল। স্বাভাবিকভাবেই এই বিষয় নিয়ে দেশ যথেষ্ট উদ্বিগ্ন।

সূত্রের খবর, দেশের উত্তর-পশ্চিম অংশে অর্থাৎ জম্মু-কাশ্মীর এবং পাঞ্জাব সীমান্ত বরাবর উড়বে এই শক্তিশালী ড্রোন গুলি। যেগুলোতে থাকবে শক্তিশালী প্রযুক্তির ব্যবহার, রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেকটর, ইনফ্রারেড ক্যামেরা, জিপিএস স্পুফার, ইলেক্ট্রো অপটিক্যাল ক্যামেরা ইত্যাদি। সরকারের তরফে বায়ুসেনাকে এই দায়িত্ব দেওয়া হবে বলে সূত্রের খবর। পাশাপাশি আকাশপথে নজরদারির দায়িত্বে থাকবে বিএসএফ ও ভারতীয় সেনা। ভারতীয় সীমান্তে কোন ড্রোন এলেই সঙ্গে সঙ্গে খবর আসবে এবং পাল্টা ড্রোন হামলার মধ্য দিয়েই তা উড়িয়ে দেওয়া হবে।

উল্লেখ্য, রবিবার জম্মু বিমানবন্দরের বায়ুসেনা ঘাঁটিতে ড্রোন হামলার ঘটনা ঘটে। যাতে ভারতীয় বায়ুসেনার ২ জন গুরুতর আহত হন। এই ঘটনার পর রীতিমত উদ্বিগ্ন দেশের নিরাপত্তা আধিকারিকরা। এক্ষেত্রে ড্রোন দিয়ে পাল্টা হামলার নীতি আনতে চলেছে কেন্দ্র সরকার।