আট রাজ্যে রাজ্যপাল নিয়োগ, কেন্দ্রের মন্ত্রীসভা বদলের জল্পনা তুঙ্গে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/07/2021   শেষ আপডেট: 06/07/2021 3:10 p.m.
facebook.com/PresidentOfIndia

দেখে নিন নতুন রাজ্যপালের তালিকা

আট রাজ্যে নতুন রাজ্যপাল (Governor) নিয়োগের নির্দেশিকা জারি করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ramnath Kovind)। রাষ্ট্রপতি ভবন সূত্রে এমনই একটি নির্দেশিকা জারি হয়েছে বলে সূত্রের খবর। এর মধ্যে উল্লেখযোগ্য হল কেন্দ্রীয় মন্ত্রী তথা রাজস্থানের বিজেপি নেতা থাওয়ারচাঁদ গেহলতকে মন্ত্রীসভা থেকে সরিয়ে কর্নাটকের রাজ্যপাল করা হল। গত কয়েক দিন ধরে মোদীর মন্ত্রীসভা রদবদলের যে জল্পনা তৈরি হয়েছিল, এই ঘটনায় তা আরও স্পষ্ট হল মনে করছেন ওয়াকিবহাল মহল।

অন্যান্য রাজ্য গুলির মধ্যে ত্রিপুরায় বদল হচ্ছেন রাজ্যপাল। হরিয়াণার রাজ্যপাল সত্যদেব নারায়ণ আর্যকে করা হচ্ছে ত্রিপুরার রাজ্যপাল। আর ত্রিপুরার রাজ্যপাল রমেশ ব্যাস চলে যাচ্ছেন ঝাড়খন্ডের রাজ্যপাল হয়ে। অন্যদিকে মিজোরামের রাজ্যপাল পিএস শ্রীধরণ পিল্লাইকে গোয়ার রাজ্যপাল হিসেবে নিয়োগ করা হচ্ছে। এদিকে হরিয়ানার নতুন রাজ্যপাল হিসেবে নিয়োগ করা হয়েছে হিমাচল প্রদেশের রাজ্যপাল বান্দারু দত্তাত্রেয়কে। গোয়ার বিজেপি নেতা রাজেন্দ্র বিশ্বনাথ আর্লেকরকে নিয়োগ করা হল হিমাচল প্রদেশের রাজ্যপাল পদে। মধ্যপ্রদেশের রাজ্যপাল হচ্ছেন মাঙ্গুভাই ছগনভাই প্যাটেল। অন্ধ্রপ্রদেশ বিজেপির প্রাক্তন সভাপতি ও বিশাখাপত্তনমের বিজেপি সাংসদ হরিবাবু কাম্ভাপতিকে নিয়োগ করা হচ্ছে মিজোরামের রাজ্যপাল হিসেবে।

উল্লেখ্য, গত কয়েক দিন ধরেই কেন্দ্রের মন্ত্রীসভার রদবদল নিয়ে জল্পনা তৈরি হয়েছিল। বলা হয়েছিল সত্তরোর্ধ্ব মন্ত্রীদের সরিয়ে মোদীর মন্ত্রীসভায় নতুন মুখ আসতে চলেছে। সেখানে পশ্চিমবঙ্গের তিন বিজেপি নেতার নাম উঠে আসছিল। মঙ্গলবারে রাজ্যপাল নিয়োগের এই নির্দেশিকায় সে জল্পনায় যে সিলমোহর পড়ল, তা মনে করছেন রাজনৈতিক বিশ্লেষক একাংশ।