কৃষি আইন বাতিল নয়, বরং সমাধানের জন্য কমিটি গঠন সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/01/2021   শেষ আপডেট: 12/01/2021 3:43 p.m.
-twitter

কমিটিতে থাকবেন কৃষি অর্থনীতিবিদেরা

গত কয়েক মাস ধরে কৃষি আইন (Farm Laws) নিয়ে তোলপাড় উঠছে। আলোড়ন উঠেছে বহু ক্ষেত্রে। প্রায় ৫০ দিন হতে চলল কৃষি আইন স্থগিত করার জন্য অনশনে কৃষকরা। দফায় দফায় কেন্দ্রের সাথে বৈঠক হলেও, মেলেনি কোনো সমাধান সূত্র।

যদিও, দুদিন আগেই কৃষি আইন নিয়ে তীব্র ভাষায় সরকারকে তুলোধোনা করেছিল সুপ্রিম কোর্ট। এমনকি সরকারকে কড়া ভাষায়ও বলা হয়েছিল, তিন কৃষি আইনে দিতে হবে স্থগিতাদেশ। আর এর মধ্যেই নয়া কৃষি আইন পর্যালোচনায় কমিটি গঠন করল সুপ্রিম কোর্ট।

ইতিমধ্যে সূত্রে খবর, গঠিত কমিটিকে কৃষি আইনের বিভিন্ন দিক, গ্রাউন্ড রিয়েলিটি খতিয়ে দেখে রিপোর্ট দিতে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। এই কমিটিতে থাকবেন কৃষি অর্থনীতিবিদ অশোক গুলাতি, হরসিমরত মান, প্রমোদ যোশী।

জানা যাচ্ছে, এই মুহূর্তেই সুপ্রিম কোর্ট আইন বাতিলের পথে না হেঁটে আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধান চায়। স্বাভাবিকভাবেই এতে নারাজ আন্দোলনকারী কৃষকরা, তবে অন্যদিকে সুপ্রিম কোর্টের এই নির্দেশকে অবিলম্বে স্বাগত জানিয়েছে কেন্দ্র সরকার।

এদিন, প্রধান বিচারপতি বলেন, " আইন বাতিল করে দেওয়া একটা বিকল্প হতেই পারে। কিন্তু বিনা কারণে বাতিল করা যায় না। তাই একটা কমিটি গঠন করা হচ্ছে। ওই কমিটি আমাদের কাছে রিপোর্ট জমা দেবে। যাঁরা যাঁরা এই কৃষি আইন নিয়ে সমস্যার সমাধানে সত্যিকারের আগ্রহী, তাঁরা সবাই কমিটির মুখোমুখি হবেন। কমিটি কাউকে শাস্তি দেবে না। আমাদের কৃষক সংগঠনের সম্মিলিত মত চাই। আইনজীবীর মাধ্যমে কমিটির কাছে নিজেদের বক্তব্যকে তুলে ধরুন। বাস্তব পরিস্থিতি খতিয়ে দেখার জন্যই এই কমিটি গঠন করা হচ্ছে। কমিটি কোনও নির্দেশ দেবে না। শুধু আদালতকে গ্রাউন্ড রিয়েলিটি সম্পর্কে রিপোর্ট দেবে।"