বিক্রির পথে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, কিনবে কে? নতুন মালিকানা পেতে বৈঠক রিজার্ভ ব্যাঙ্ক ও অর্থমন্ত্রকের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/04/2021   শেষ আপডেট: 14/04/2021 4:38 p.m.

আজ বৈঠকেই চূড়ান্ত হবে কোন ব্যাঙ্ক দুটি সর্বপ্রথম বেসরকারি হবে

আজ অর্থাৎ ১৪ এপ্রিল ব্যাঙ্কিং সেক্টরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। কারণ আজকেই চূড়ান্ত হবে কমপক্ষে দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণের রূপরেখা। এ কারণেই আজ বৈঠকে বসেছেন রিজার্ভ ব্যাঙ্ক, নীতি আয়োগ, অর্থমন্ত্রক বিভাগের শীর্ষ আধিকারিকরা। সূত্রের রিপোর্ট অনুযায়ী, বেসরকারিকরণের জন্য সম্ভাব্য ব্যাঙ্কের নাম চূড়ান্ত করার জন্য ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ও অর্থমন্ত্রকের আর্থিক পরিষেবা এবং অর্থনৈতিক বিষয়ের বিভাগের শীর্ষ আধিকারিকদের সঙ্গে আজ বৈঠকেই  চূড়ান্ত হবে কোন ব্যাঙ্ক দুটি সর্বপ্রথম বেসরকারিকরণ হবে।

তবে তাৎপর্যপূর্ণভাবে, এখনও পর্যন্ত পাঁচটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে বেসরকারিকরণ করার প্রস্তাব দিয়েছে নীতি আয়োগ। খবর, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং সেন্ট্রাল ব্যাঙ্ক- এই পাঁচটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে বেসরকারিকরণ করার হবে। সূত্রের খবর, প্রাথমিকভাবে ব্যাঙ্ক অব মহারাষ্ট্র এবং ইন্ডিয়ান ওভাসিজ ব্যাঙ্ক এই দু'টি ব্যাঙ্কের বেসরকারিকরণ নিয়ে আলোচনা করা হতে পারে আজ। তবে শুধু ব্যাঙ্ক নয়, রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা বিলগ্নিকরণের ক্ষেত্রেও এদিনের বৈঠকে আলোচনা হতে পারে বলে জানা গিয়েছে।

এদিকে BSE-তে দেওয়া তথ্য অনুযায়ী, মঙ্গলবার ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র এবং ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্কের শেয়ারের দাম ছিল ঊর্ধ্বমুখী। এবং ব্যাঙ্ক অফ মহারাষ্ট্রের শেয়ারের দাম ১৫.৬ শতাংশ বেড়েছে ৷ উল্লেখ্য, ২০২১-২২ অর্থবর্ষের বাজেট পেশের সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছিলেন, ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে সংযুক্তিকরণের মধ্য দিয়ে চারটি করা হবে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ছাড়া যে সমস্ত ব্যাঙ্কের সম্প্রতি সংযুক্তিকরণ হয়েছে সেই ব্যাঙ্কগুলির বেসরকারিকরণ হবে না।