করোনায় মৃত পরিবারকে ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেবে রাজ্য, ঘোষণা কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/09/2021   শেষ আপডেট: 22/09/2021 11:01 p.m.
করোনা হাসপাতাল @pixabay

আজকের একটি ঘোষণায় সুপ্রিম কোর্টে একথাই জানাচ্ছে কেন্দ্র সরকার

কেন্দ্রীয় সরকার নয় বরং করোনা ভাইরাসে মৃত পরিবারগুলিকে অনুদান দিতে হবে রাজ্য সরকারগুলিকে। আজকে সুপ্রিমকোর্টে জমা দেওয়া একটি হলফনামায় এমনটাই জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। সারা দেশে করোনা ভাইরাসের কারণে মৃত্যুর সংখ্যাটা প্রায় সাড়ে ৪ লক্ষ। করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার সঙ্গে সঙ্গেই এই ভাইরাসটি বহু ভারতবাসীর প্রাণ কেড়ে নিয়েছিল। আক্রান্ত এবং মৃতের সংখ্যা প্রত্যেকদিন লাফিয়ে লাফিয়ে বেড়েছিল। প্রথম ঢেউয়ের তুলনায় দ্বিতীয় ঢেউয়ে মৃত্যুহার খানিকটা বৃদ্ধি পেয়েছে বলেও রিপোর্ট। তার মধ্যেই আবারো শুরু হচ্ছে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা।

এই পরিস্থিতির মাঝখানে এবারে করোনা ভাইরাসে মৃত পরিবারকে আর্থিক সাহায্য এবং সঠিক পলিসি মেনে ডেথ সার্টিফিকেট ইস্যু করা নিয়ে সুপ্রিম কোর্টে দুটি মামলা দায়ের করা হলো। সেই মামলার প্রেক্ষিতে গত জুন মাসে শীর্ষ আদালত কেন্দ্রকে জানিয়ে দিয়েছিল, করোনাভাইরাসে মৃত পরিবারকে আর্থিক সাহায্য দিতে হবে। এই মর্মে কেন্দ্রীয় সরকারকে গাইড লাইন তৈরি করার আদেশ দিয়েছিল শীর্ষ আদালত। করোনাভাইরাসে মৃত পরিবারকে কত টাকা ক্ষতিপূরণ দিতে হবে, কিভাবে সে ক্ষতিপূরণ দেওয়া হবে সবটা হলফনামা করে কেন্দ্রীয় সরকারকে জানানোর নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত।

বুধবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই হলফনামা জমা দেওয়া হয়েছে। সেখানে লেখা হয়েছে, ২০২০ এর পর থেকে ভারতে প্রায় সাড়ে ৪ লক্ষ মানুষের করোনা ভাইরাসে মৃত্যু হয়েছে। মৃতদের পরিবারকে রাজ্যগুলির বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে টাকা দেওয়া হবে। শুধুমাত্র এতদিন পর্যন্ত নয়, এর পরেও যারা করোনা ভাইরাসের কারণে মারা যাবেন তারাও রাজ্য সরকারের তরফ থেকে ক্ষতিপূরণ পাবেন। তাদের সংশ্লিষ্ট জেলা প্রশাসনের বিপর্যয় মোকাবিলা তহবিল এর মাধ্যমে এই টাকা দেওয়া হবে। আর এই টাকা দেবে রাজ্য সরকার।