জেলায় জেলায় মহিলাদের আত্মরক্ষা শিবির খোলার প্রস্তুতি চলছে, ঘোষণা কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানির

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/03/2022   শেষ আপডেট: 08/03/2022 6:24 p.m.
twitter.com/byadavbjp

ওয়ান-স্টপ সেন্টারগুলি ও ব্যুরো অফ পুলিশ রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট যৌথভাবে এই কাজ করবে

আজ আন্তর্জাতিক নারী দিবস। এই উপলক্ষে আয়োজিত বিশেষ সম্মেলনে বক্তৃতা রাখতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি জানান যে ওয়ান-স্টপ সেন্টারগুলি, ব্যুরো অফ পুলিশ রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (BPR&D) এর সঙ্গে যৌথভাবে প্রত্যেকটি জেলায় নারীদের আত্মরক্ষা শিবিরের আয়োজন করার পরিকল্পনা করছে৷

এদিন আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে BPR&D আয়োজিত 'পাবলিক এবং কর্মক্ষেত্রে মহিলাদের নিরাপত্তা' সংক্রান্ত জাতীয় সম্মেলনে ভাষণ দিতে গিয়ে স্মৃতি ইরানি সর্বসমক্ষে জানান যে প্রত্যেকটি থানায় মহিলা হেল্পডেস্ককে ওয়ান-স্টপ সেন্টারের সাথে সংযুক্ত করার জন্য কাজ করছে সরকার।সম্মেলনে বক্তৃতা রাখতে গিয়ে তিনি বলেন, "পুলিশ রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ব্যুরোর সহযোগিতায় ওয়ান-স্টপ সেন্টার প্রতিটি জেলায় নারী ও মেয়েদের জন্য আত্মরক্ষা শিবির আয়োজনের পরিকল্পনা করছে।"

এদিন কেন্দ্রীয় মন্ত্রী বেশ কয়েকটি প্রস্তাবও পেশ করেন যার মাধ্যমে BPR&D এবং মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রকের মধ্যে যোগসাধন ঘটতে পারে এবং আগামীতে তারা একত্রে কাজ করতে পারে। তিনি জানান, BPR&D এবং NIMHANS একত্রে মিলে কাজের চাপে মনরোগ ও অবসাদে ভুগতে থাকা নারী পুলিশ কর্মীদের কাউন্সেলিংয়ের মাধ্যমে সহযোগিতা করতে পারে।

তার প্রস্তাবে আর‌ও সংযোজন, BPR&D এবং মহিলা ও শিশু উন্নয়নমন্ত্রক একত্রে রাজ্যের প্রতিটি জেলায় বিশেষভাবে সক্ষম মহিলা কর্মীদের জন্য ক্রেচ সুবিধা‌ও রাখতে পারে। শ্রীমতি স্মৃতি ইরানি বলছেন, "নির্ভয়া তহবিলের অধীনে সরকার মহিলাদের ক্ষমতায়ন করতে চায়। বিভিন্ন রাজ্যকে ৪ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে এবং আমি BPR&D-কে অনুরোধ করছি যদি তারা তহবিলের অধীনে নতুন কোনও প্রকল্প প্রস্তাব করতে চায় তবে আমরা তাকে স্বাগত জানাচ্ছি"।