৩২২ টি শূন্যপদে গ্রেড বি অফিসার নেবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, জানুন আবেদন পদ্ধতি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/01/2021   শেষ আপডেট: 29/01/2021 6:17 p.m.
আরবিআই twitter@rbi

আরবিআই গ্রেড বি অফিসার নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করেছে

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবার তাদের গ্রেড বি অফিসার নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করল। বিজ্ঞপ্তির মাধ্যমে ভারতীয় রিজার্ভ ব্যাংক এই পদের জন্য কবে থেকে বা কতদিনের জন্য আবেদন করা যাবে তা বিস্তারে জানিয়েছে। এছাড়াও এই অফিসার হওয়ার জন্য কারোর শিক্ষাগত যোগ্যতা বা বয়স সীমা কত থাকা উচিত তাও জানিয়েছে। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রেড বি অফিসারদের জন্য মোট ৩২২ টি পদ শূন্য আছে। আজকের এই প্রতিবেদনে জেনে নিন এই চাকরি পেতে কি কি প্রয়োজন এবং চাকরির বেতন কেমন হতে পারে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রেড বি (ডি আর) অফিসারদের যেকোনো বিষয়ে গ্রাজুয়েশনে ৬০ শতাংশ নম্বর থাকা আবশ্যক। অবশ্য অনগ্রসর শ্রেণী এবং শারীরিক প্রতিবন্ধীদের জন্য তা ৫৫ শতাংশ। অথবা সাধারণের জন্য পোস্ট গ্রাজুয়েশনে ৫৫ শতাংশ নাম্বার থাকতে হবে। এছাড়া গ্রেড বি ডিইউপিয়ার অফিসার হওয়ার জন্য ইকোনমিক্স বা ইকোনোমেট্রিক্স বা কোয়ান্টিটেটিভ ইকোনমিক্সে ৫৫ শতাংশ নাম্বার থাকা আবশ্যক। বিজ্ঞপ্তিতে আরবিআই জানিয়েছে, এই অফিসারদের প্রতি মাসে বেসিক মাইনে ৩৫১৫০ টাকা ও গ্রস মাইনে ৮৩২৫৪ টাকা। এবার জেনে নিন কি করে এই চাকরির জন্য আপনি আবেদন করতে পারবেন।

আরবিআই এর গ্রেড বি অফিসার চাকরির আবেদন করার জন্য প্রথমে আপনাকে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম খুঁজতে হবে। সেই ফর্মে আপনি আপনার ইমেইল এড্রেস ও ফোন নাম্বার দিয়ে রেজিস্টার করতে হবে। রেজিস্টার করা হলে আপনার কাছে একটি রেজিস্ট্রেশন নাম্বার ও পাসওয়ার্ড আসবে। সেই পাসওয়ার্ড দিয়ে অ্যাপ্লিকেশন ফর্মে একবার লগইন করে আপনার যাবতীয় তথ্য ও সেই সাথে প্রয়োজনীয় ডকুমেন্টস আপলোড করতে হবে। তারপর সাবমিট করে দিলেই আপনার আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে। সাধারণ আবেদনকারীর জন্য ফর্ম ফিলাপ করতে ৮৫০ টাকা ও অনগ্রসর বা শারীরিক প্রতিবন্ধীদের ফর্ম ফিলাপ করতে ১০০ টাকা খরচ করতে হবে।