পেট্রোল এবং ডিজেলের দাম কম হচ্ছে এই রাজ্যে, রাজ্য সরকারের তরফে কমানো হল ভ্যাট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/11/2021   শেষ আপডেট: 17/11/2021 5:34 a.m.

পেট্রোল এবং ডিজেলের দাম যথাক্রমে লিটার পিছু ৪ ও ৫ টাকা করে কমানোর কথা ঘোষণা করা হলো ক্যাবিনেট বৈঠকে

কেন্দ্রীয় সরকারের পর ভারতের বেশকিছু বিজেপি শাসিত রাজ্য তাদের পেট্রোল এবং ডিজেলের দাম কমানোর জন্য ছাড় দিয়েছিল রাজ্যের ভ্যাট এর উপরে। তবে অবিজেপি শাসিত বেশকিছু রাজ্য ভিন্ন পথে হেটে জানিয়েছিল, সেখানে পেট্রোল এবং ডিজেলের দাম কমানো হবে না। তবে, অবিজেপি শাসিত হলেও বিজেপির পথে হেঁটে পেট্রোল এবং ডিজেলের উপর রাজ্যের ফ্যাট কমানোর সিদ্ধান্ত গ্রহণ করল রাজস্থান সরকার। রাজস্থান সরকারের তরফে জানানো হয়েছে, এবার থেকে পেট্রোল ৪ টাকা সস্তা এবং ডিজেল ৫ টাকা সস্তায় মিলবে রাজস্থানে। মঙ্গলবার মধ্যরাত থেকে এই নতুন দাম কার্যকর হতে শুরু করবে সারা রাজস্থানে।

ক্যাবিনেট বৈঠকে এই নতুন দামের ব্যাপারে আলোচনা হয়েছে বলে খবর। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলোট জানিয়েছেন, "আজকে কেবিনেট বৈঠকে আমরা সিদ্ধান্ত নিয়েছি পেট্রোল এবং ডিজেলের উপর রাজ্যের তরফ থেকে ভ্যাট ছাড় দেওয়া হবে। আজকে মধ্যরাত্রি থেকে এই নতুন দাম কার্যকর হতে শুরু করবে। এই নতুন সিদ্ধান্তের পর পেট্রোল ৪ টাকা সস্তা হতে চলেছে এবং ডিজেল সস্তা হবে এক ধাক্কায় ৫ টাকা। তবে রাজ্য সরকারের এই নতুন সিদ্ধান্তের ফলে বার্ষিক ৩,৫০০ কোটি টাকা রেভিনিউ হ্রাস করবে।"

তবে ভারতীয় জনতা পার্টি দীর্ঘ বেশ কিছুদিন ধরে রাজ্য সরকার গুলির উপরে পেট্রোল এবং ডিজেলের উপরে ভ্যাট কমানো নিয়ে চাপ দিয়ে চলেছে। কিছুদিন আগে তারা পেট্রোল এবং ডিজেলের উপরে এক্সাইজ ডিউটি কমানোর সিদ্ধান্ত নিয়েছিল। তারপরে পেট্রোল এবং ডিজেলের দাম এক ধাক্কায় অনেকটাই নিচে নেমে ছিল। যেহেতু কেন্দ্রীয় সরকারের তরফ থেকে কর ছাড় দেওয়া হচ্ছে, তাই বিজেপির দাবি ছিল যেন রাজ্য সরকার গুলিও পেট্রোল ডিজেলের উপর তাদের কর ছাড় দেয়। বিজেপি শাসিত বেশকিছু রাজ্যে ইতিমধ্যেই ভ্যাট কমানো হয়েছে। যদিও এই বিষয়টিকে খুব একটা গায়ে মাখতে নারাজ অবিজেপি শাসিত রাজ্যগুলি।