এবারে ভারতীয় রেলের উন্নতিকল্পে সাহায্য করবে ভারতীয় স্টার্টআপ, ৫০ কোটি খরচ করবে রেলমন্ত্রক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/06/2022   শেষ আপডেট: 14/06/2022 6:06 a.m.

সোমবার কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই প্রকল্পের ব্যাপারে সকলকে জানালেন

এবার থেকে ভারতীয় রেলের উন্নতিকল্পে সাহায্য করার সুযোগ পাবে ভারতের ছোটখাটো স্টার্ট-আপ কোম্পানিগুলিও। এতদিন পর্যন্ত ভারত সরকার পরিচালিত এই সংস্থার সমস্ত উন্নতি করার দায়িত্ব ছিল শুধুমাত্র রেল কর্তৃপক্ষের উপর। এবারে সেই ট্রাডিশনকে ভেঙে নতুন করে ভারতীয় রেল ব্যবস্থা কে ঢেলে সাজানোর পরিকল্পনা নিয়েছে রেলমন্ত্রক।

আজ রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnav) এই বিষয় নিয়ে নিজের মতামত জানালেন। সোমবার রেল মন্ত্রকের একটি অনুষ্ঠানে গিয়ে তাদের নতুন ইনোভেশন পলিসি প্রকল্প লঞ্চ করলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিনি জানালেন, ভারতীয় বিভিন্ন স্টার্টআপ কোম্পানির দ্বারা তৈরি করা বিভিন্ন টেকনোলজি ব্যবহার করা হবে ভারতীয় রেলের উন্নতি করার জন্য। তিনি জানালেন, এই স্টার্ট আপ প্রকল্পে ভারত সরকার মোটামুটি ৫০ কোটি টাকা পর্যন্ত খরচ করতে চলেছে।

রেলমন্ত্রী আরো জানালেন, এই যৌথ প্রকল্পটি অন্যান্য প্রকল্পের মত হবে না। এতে ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইট অর্থাৎ সেই আবিষ্কারের মূল কৃতিত্ব ওই নির্দিষ্ট স্টার্ট আপ কোম্পানি কাছেই থাকবে। ভারত সরকারের তরফ থেকে সেই কৃতিত্ব কোনভাবেই গ্রহণ করা হবে না। তিনি আরও জানালেন, "এই প্রকল্প শুধুমাত্র একটি আইডিয়াতে থেমে থাকবে না। কনসেপ্টের প্রমাণ পাওয়া থেকে শুরু করে, সেই কনসেপ্ট তৈরি হওয়া পর্যন্ত সেই কোম্পানিকে সাপোর্ট করবে ভারতীয় রেলওয়ে। পরবর্তীতে যদি সফলভাবে সেই আইডিয়া কাজ করে, তাহলে ওই কোম্পানিকে আরও সাহায্য করতে চলেছে ভারত সরকার। পাশাপাশি তাদের আবিষ্কারকে ব্যবহার করার জন্য আরো বেশি মূলধন খরচ করবে কেন্দ্রীয় রেলমন্ত্রক। শুধু তাই নয়, একবার কোন প্রকল্প অনুযায়ী যদি কাজ ঠিকঠাক ভাবে শুরু হয়, এবং ভারতীয় রেলের উন্নতিকল্পে সেই আইডিয়া ব্যবহার করা হয় তাহলে ন্যূনতম দুই থেকে তিন বছর পর্যন্ত ওই আইডিয়াকে সাপোর্ট করা হবে। আমরা চাইছি যেন ভারতীয় স্টার্ট আপ কোম্পানিগুলি ভারতীয় রেলকে উন্নতির রাস্তায় এগিয়ে নিয়ে যেতে সাহায্য করে। ভারতীয় রেলওয়ে যাতে সমৃদ্ধ হয় ভারতীয় প্রযুক্তিতে।"