২রা অগাস্ট প্রধানমন্ত্রী চালু করতে চলেছেন নয়া ডিজিটাল পেমেন্ট প্লাটফর্ম ই-রুপি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/08/2021   শেষ আপডেট: 01/08/2021 7:46 a.m.
- twitter

ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি এই প্লাটফর্মের উন্মোচন করবেন

ডিজিটাল ইন্ডিয়া বিপ্লবে নয়া মোড়। ২রা অগাস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদরদাস মোদী চালু করতে চলেছেন নতুন ডিজিটাল পেমেন্ট প্লাটফর্ম ই-রুপি। সুত্রের খবর ওইদিন তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই প্লাটফর্মের উন্মোচন করবেন।

এক্ষেত্রে প্রথমে জেনে রাখা দরকার, ই-রুপি আসলে কি? এটি একটি ক্যাশলেস ও কন্টাক্টলেস ডিজিটাল পেমেন্ট ক্ষেত্র। সহজ ভাষায় এটি একটি কিউ আর কোড (QR Code) বা এসএমএস(SMS) স্ট্রিং বেসড ই-ভাউচার, যেটি কিনা সরাসরি গ্রাহকের মুঠোফোনে পাঠানো হবে। এটি একটি ওয়ান টাইম পেমেন্ট মেকানিজম(OTP), অর্থাৎ কিনা একটি কোড কেবলমাত্র একবারই ব্যাবহার করা যাবে। ই-রুপির গ্রাহকেরা কোনও ক্রেডিট/ডেবিট কার্ড অথবা ইন্টারনেট ব্যাঙ্কিং ছাড়াই ঐ ভাউচারের লাভ ওঠাতে পারবেন।

প্রসঙ্গত, এই ডিজিটাল প্লাটফর্মটি ন্যাশানাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া, ডিপার্টমেন্ট অফ ফিনান্সিয়াল সারভিসেস এবং স্বাস্থ্য ও পরিবার মন্ত্রক-এর যৌথ উদ্যোগে গড়ে উঠেছে। গ্রাহক এবং সার্ভিস প্রদানকারীর মধ্যে ডিজিটালি সংযোগ স্থাপন করবে ই-রুপি। পাশাপাশি প্রিপেড হওয়ার কারনে এটি কোনও সমস্যা ছাড়াই সময়মত সার্ভিস প্রদানকারীকে তাঁর পারিশ্রমিক প্রদান করবে।

ই-রুপি যে ভারতীয় ডিজিটাল পেমেন্টের জগতে এক অন্যতম বিপ্লব আনতে চলেছে তা বলাই বাহুল্য। সমাজসংস্কারমুলক ক্ষেত্রে ই-রুপি ছিদ্রবিহীন পরিষেবা দিতে সক্ষম হবে বলেই মনে করা হচ্ছে। একইসাথে এটির মাধ্যমে আরও অনেক কেন্দ্রীয় প্রকল্পও প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সুবিধা লাভ করবে। যার মধ্যে অন্যতম হল- যক্ষ্মা নির্মূলকারী কার্যক্রম, মা-শিশুদের জন্য উন্নয়নমূলক প্রকল্প এবং আয়ুষ্মান ভারত, প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার মতো প্রকল্পগুলি।